মঙ্গলবার-১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং-৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:১৭, English Version
পার্বতীপুরে ১ মার্চ জাতীয় বীমা দিবস পালন করবে সন্ধানী লাইফ ইনস্যুরেন্স সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে অসহায় মানুষের কল্যাণে কাজ করার অঙ্গিকার করলেন এ্যাড. স্মৃতি বিরামপুর পৌরসভার তিন কোটি ১১ লক্ষ টাকা ব্যায়ে মার্কেট নির্মাণে অনিয়মের অভিযোগ॥ ঐতিহ্যবাহী দেওয়ানজীদিঘী পুকুরের দাবীতে মানববন্ধন ও পোনা মাছ অবমুক্তকরণ॥ জলঢাকায় শাহজাহান খাঁনের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ বরিশালে র‌্যাবের অভিযানে ৮ মাদক ব্যবসায়ী আটক

৯২তম অস্কার : এক নজরে বিজয়ীরা

প্রকাশ: সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০২০ , ১১:২২ পূর্বাহ্ণ , বিভাগ : বিনোদন,

এমএন২৪.কম ডেস্ক : অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের জন্য প্রতি বছর চলচ্চিত্রপ্রেমীরা অধির আগ্রহে অপেক্ষা করেন। বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার কার হাতে উঠবে তা নিয়ে চলে নানা জল্পনা-কল্পনা। সোমবার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে বসে অস্কারের ৯২তম আসর। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দেয় অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। টানা দ্বিতীয়বারের মতো এবারও অনুষ্ঠান হয়েছে সঞ্চালক ছাড়া। সেরাদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন তারকা শিল্পীরা। দেখে নিন কারা হাসলেন বিজয়ীর হাসি :

সেরা সহ-অভিনেতা ব্র্যাড পিট
৯২তম অস্কারে সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দিয়েছেন গতবারের সেরা অভিনেত্রী রেজিনা কিং।

সেরা এনিমেটেড ফিচার ফিল্ম ‘টয় স্টোরি ফোর’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেল ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি।

  সেরা স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ফিল্ম ‘হেয়ার লাভ’
স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। ‘হেয়ার লাভ’ টিম তাদের এ পুরস্কার কয়েকদিন আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত কিংবদন্তি বাস্কেটবল খেলোয়ার কোবে ব্রায়ান্টকে উৎসর্গ করেছেন।

সেরা মৌলিক চিত্রনাট্য ‘প্যারাসাইট’
সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে ছিল দাপুটে সব সিনেমার নাম। তবে শেষ পর্যন্ত পুরস্কার সেরা ছবি ও সেরা নির্মাতা বিভাগসহ মোট ছয়টি বিভাগে মনোনীত হয়েছে ‘প্যারাসাইট।’

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য ‘জোজো র‌্যা বিট’
সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতেছে ‘জোজো র‌্যা বিট’। এটি লিখেছেন পরিচালক তাইকা ওয়াইটিটি নিজেই।

  সেরা লাইভ অ্যাকশন শর্ট ‘দ্য নেবার্স উইন্ডো’
ব্রাদারহুড, নেফতা ফুটবল ক্লাব, সারিয়া, অ্যা সিস্টারকে পেছেনে ফেলে লাইভ অ্যাকশন শর্ট বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘দ্য নেবার্স উইন্ডো।’

সেরা প্রোডাকশন ডিজাইন ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড’
সেরা প্রোডাকশন ডিজাইনের দৌড়ে ছিল আরও যে চারটি নাম- ১৯১৭, প্যারাসাইট, দ্য আইরিশম্যান, জো জো র‌্যাবিট। তবে সবগুলোকে পেছনে ফেলে ৯২তম অস্কারে সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে পুরস্কার গেল বারবারা লিং ও ন্যান্সি হেইঘের হাতে।

সেরা কস্টিউম ডিজাইন লিটন উমেন (জ্যাকুলিন ডুরান)
সেরা কস্টিউম ডিজাইন দিয়ে অস্কার উঠল ‘লিটন উমেন’-এর ঝুলিতে। এ বিভাগে পুরস্কারের দৌড়ে আরও ছিল- জোকার, জোজো র্যাবিট, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড এবং দ্য আইরিশম্যান।

সেরা প্রামাণ্যচিত্র ওবামা-মিশেলের ‘আমেরিকান ফ্যাক্টরি’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘আমেরিকান ফ্যাক্টরি’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইকার্ট। তাদের হাতে পুরস্কারটি তুলে দেন ‘হাল্ক’ তারকা মার্ক রাফেলো।

সেরা প্রামাণ্যচিত্র শর্ট- ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন’
কাবুলের তরুণীদের লিখতে চাওয়া, পড়তে চাওয়া ও স্কেটিং শিখতে যাওয়া কথা বলা হয়েছে এ প্রামাণ্যচিত্রে। এ বিভাগে প্রতিযোগিতায় ছিল সেন্ট লুইস সুপারম্যান, ইন দ্য অ্যাবসেন্স, লাইফ ওভারটেকস মি এবং ওয়াক রান চা-চ

সেরা সহ-অভিনেত্রী লরা ডার্ন
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা সহ-অভিনেত্রী হলেন লরা ডার্ন। ‘ম্যারেজ স্টোরি’ ছবিতে বিয়েবিচ্ছেদ বিষয়ক আইনজীবীর ভূমিকায় অভিনয় করেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা সহ-অভিনেতা মাহেরশালা আলি।

সাউন্ড এডিটিং ‘ফোর্ড ভার্সেস ফেরারি’
৯২তম অস্কারে সেরা সাউন্ড এডিটিংয়ের জন্য মনোনয়ন পেয়েছিল- ১৯১৭, ফোর্ড ভার্সেস ফেরারি, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড, স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শে পর্যন্ত এ বিভাগে অস্কার গেল ‘ফোর্ড ভার্সেস ফেরারি’র জন্য ডোনাল্ড সিলভেস্টারের হাতে।

বেস্ট সাউন্ড মিক্সিং ‘১৯১৭’ (মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন)
এবারের অস্কার আসরে বেস্ট সাউন্ড মিক্সিংয়ের পুরস্কার তুলে নিয়েছেন মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন। ‘১৯১৭’ চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পেয়েছেন তারা।

আপনার মতামত লিখুন

বিনোদন বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ