শনিবার-২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৯ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:০২, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

মজাদার ‘চিকেন বান’

প্রকাশ: রবিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২০ , ১০:৪৬ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক : মুরগির কিমার একটি মজার পদ চিকেন বান। চাইলে বাড়িতেই মজার এই খাবারটি তৈরি করতে পারেন।

যা যা প্রয়োজন

ব্রেড ডো’র জন্য লাগবে- ১ কাপ ময়দা, ১ চা চামচ ইস্ট, ১ চা চামচ চিনি, ১/২ চা চামচ লবণ, ১ কাপ দুধ, ৪ টেবিল চামচ বাটার, ১ টি ডিম। কিমার জন্য লাগবে- ১ কাপ মুরগির কিমা, ১ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ টমেটো সস, ১ টেবিল চামচ কাঁচা মরিচ কুচি, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া, ৩ টেবিল চামচ ঘি/ বাটার। ১/২ কাপ দুধ, ১ চা চামচ ময়দা, ১ চা চামচ আদা রসুন বাটা।

প্রণালি কিমার পুর তৈরির জন্য সব উপকরণ দিয়ে মুরগির কিমা ভুনা করে নিন। কিমা ভাজা ভাজা হয়ে এলে এতে ১ চা চামচ ময়দা দিয়ে ভালো করে সব নেড়ে মেশান। এবার ১/২ কাপ দুধ দিয়ে কিমা কিছুক্ষণ ঢেকে রাখুন। দুধ শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। ময়দা ও লবণ একসঙ্গে মেখে নিন। এক কাপ দুধে চিনি ও ইস্ট দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। ইস্ট ফুলে উঠলে ময়দা মেশান। ময়দা খুব ভালো করে মাখিয়ে নরম ডো তৈরি করুন। কাপড় দিয়ে ঢেকে ঘণ্টাখানেক ফ্রিজে রাখুন। ১ ঘণ্টা পর ডোতে আবার একটু হালকা ময়দা ছিটিয়ে মাখুন। এবার ময়দার ডো ৩/৪ বার আছড়ে নিন। এতে ময়দা সফট হবে। কাপড় দিয়ে ঢেকে কক্ষ তাপমাত্রায় আধা ঘণ্টা রাখুন। ডো ফুলে উঠলে সমান ভাগে ভাগ করে গোল গোল বল বানিয়ে নিন। এবার বলগুলোর ভেতর চিকেন কিমা ভরে হাত দিয়ে গোল করে নিন। সব বল তৈরি হলে ২০ মিনিটের জন্য রেখে দিন। বলগুলো ফুলে উঠলে ১টি ডিম ফেটে বলের ওপর ব্রাশ করে নিন। এবার ১৬০ ডিগ্রি তে ৩০ মিনিট বেক করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার চিকেন বান।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ