সোমবার-৬ই এপ্রিল, ২০২০ ইং-২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:৫১, English Version
বেসরকারি হাসপাতালগুলোকে এই দুর্যোগে জনগণের পাশে থাকার আহ্বান তথ্যমন্ত্রীর মাস্ক ছাড়া কেউই এ সময় বাইরে বের হবেন না                                          –স্বাস্থ্যমন্ত্রী ঠাকুরগাঁওয়ে কর্মহীন হোটেল শ্রমিকদের পাশে আর.ডি.এস এর পরিচালক আলমগীর হোসেন দেশে করোনায় আরও ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ছুটি বাড়ল ১৪ এপ্রিল পর্যন্ত অঘোষিত লক ডাউন চলছে তারি মধ্যে দিয়ে বাড়ি বাড়ি খাদ্য পৌছিয়ে দিলেন এমপি জেসী বাংলাদেশে যেসব ল্যাবে করোনা ভাইরাস শনাক্তকরণে কাজ চালু রয়েছে ও মোবাইল নম্বরসহ

পাথওয়ে’র উদ্যোগে তৃতীয় লিঙ্গদের ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ

প্রকাশ: মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ , ১১:৪৯ পূর্বাহ্ণ , বিভাগ : ময়মনসিংহ,সারাদেশ,
পাথওয়ে’র উদ্যোগে তৃতীয় লিঙ্গদের ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ

 

পাথওয়ে’র উদ্যোগে তৃতীয় লিঙ্গদের ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ
পাথওয়ে’র উদ্যোগে তৃতীয় লিঙ্গদের ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ

এমএন২৪.কম ডেস্ক :  ওরা হিজড়া, ওদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে দেশের অন্যতম বৃহত্তর বেসরকারী উন্নয়ন সংস্থা পাথওয়ে একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ হাতে নিয়েছে “ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ” পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুলের দক্ষ প্রশিক্ষক দ্বারা মোটর ড্রাইভিং প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেককে দক্ষ চালক হিসেবে তৈরী করা যেন তাঁরা কেউই সমাজে অবহেলিত না থাকে। কেউ যেন তাদের নিয়ে হাসিঠাট্টা বা তিরস্কার করতে না পারে।
প্রশিক্ষণ চলাকালীন সময়ে ওদের প্রত্যেককে দৈনিক ১০০ টাকা যাতায়াত ভাড়া প্রদান করবে প্রতিষ্ঠানটি। তাছাড়া প্রশিক্ষণ শেষে প্রত্যেককে ড্রাইভিং লাইসেন্সের ফিও প্রদান করবে পাথওয়ে।
আজ ২৭শে জানুয়ারী প্রতিবেদন সংগ্রহকালে মিরপুর বিআরটিএ এর পিছনে বিআরটিসি স্টাফ কোয়াটার মার্কেটে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুলে গিয়ে দেখা যায় হিজরাদের সাথে আলাপচারিতায় ব্যস্ত প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মোঃ শাহিন।
তৃতীয় লিঙ্গ বা হিজড়াদের এই উদ্যোগের বিষয়ে পাথওয়ে’র নির্বাহী পরিচালককে প্রশ্ন করা হলে তিনি আজকের প্রসঙ্গকে বলেন, হিজড়া বা তৃতীয় লিঙ্গ যারা তারা আমাদেরই কারো না কারো ভাই বোন। তাই আমি ওদের জীবন মানের পরিবর্তন দেখতে চাই। ওরা যেন প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ে দাঁড়াতে পারে। কারো কাছে যেন হাত বাড়াতে না হয়।
পাথওয়ে’র নির্বাহী পরিচালক দৃঢ়ভাবে বিশ্বাস করে হিজড়াও আমাদের সমাজ বা রাষ্ট্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে যদি তাদের যোগ্য করে গড়ে তোলা যায়। এই আত্মবিশ্বাস থেকেই পাথওয়ে তাদেরকে নিয়ে বিভিন্ন ধরনের প্রশিণ যেমন: ড্রাইভিং, সিকিউরিটি গার্ড, সেলাই, বিউটিশিয়ানসহ বিভিন্ন প্রশিনের উদ্যোগ নিয়েছে। পাথওয়ে তাদেরকে ড্রাইভিং প্রশিনসহ বিভিন্ন ধরনের প্রশিণ প্রদান করে পাথওয়ে’র সহযোগী প্রতিষ্ঠান “পাইলট কেয়ার” অ্যাপস্ এর মাধ্যমে বিভিন্ন কোম্পানী এবং ব্যক্তি মালিকানাধিন প্রতিষ্ঠানে ড্রাইভিং এর কাজ দিয়ে থাকে। তিনি মনে করেন শুধু ভিাবৃত্তি নয়, হিজড়াদেরও চাই কর্মে যুক্ত হবার মনোবৃত্তি। পাশাপাশি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে তাদেরকে কাজের সুযোগ তৈরী করে দেওয়ার জন্য প্রতিষ্ঠান প্রধানদের প্রতি আহবান জানান।

আপনার মতামত লিখুন

ময়মনসিংহ,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ