বুধবার-২২শে জানুয়ারি, ২০২০ ইং-৯ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:২৬, English Version
নীলফামারীতে আবারও মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত সরকার লবণচাষিদেরকে সুরক্ষা প্রদান করবে নির্বাচন কমিশনের বিধি-বিধান বিএনপি’র জন্য লাভজনক -তথ্যমন্ত্রী সুন্দরগঞ্জে আবিষ্কার ফাউন্ডেশনের কম্বল বিতরণ নীলফামারীতে আজ মিজানুর রহমান আজহারীর তাফসিরুল কুরআন মাহফিলে ১০ লক্ষাধিক মানুষের উপস্থিতির টার্গেট নাচোলে লটারির টিকিট বিক্রির অপরাধে ১৩ কারাদণ্ড। পার্বতীপুরে জোড়া হত্যাকান্ড মামলার পলাতক আসামী গ্রেফতার

সিরাজগঞ্জে আনন্দঘন পরিবেশে গ্রাম বাঙলার পালাগান অনুষ্ঠিত

এমএন২৪.কম ডেস্ক : সিরাজগঞ্জে বাউল শিল্পীগোষ্ঠীর ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্য পালাগান অনুষ্ঠিত হয়েছে। শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে আনন্দঘন পরিবেশে গতকাল সোমবার রাতে এ পালাগান অনুষ্ঠিত হয়। ‘গুরু-শিষ্য’ শীর্ষক পালাগানের লড়াইয়ে অংশ নেন সিরাজগঞ্জের আয়নাল বয়াতী ও নওগাঁর নিলুফা ইয়াসমিন। অনুষ্ঠানে বহু দর্শক-শ্রোতার উপস্থিতিতে যুক্তিতর্কের মধ্যে এই পালাগান অনুষ্ঠিত হয়। দীর্ঘদিন পর এমন পালাগান দর্শকদের মাঝে ব্যাপক সাড়া পড়ে। প্রবীণ ও তরুণরা বলেন, বাউল গান, পালাগান গ্রাম বাঙলার সংস্কৃতির প্রাণ। মঞ্চে এ আনন্দঘন পালাগান অত্যন্ত শ্রুতিমধুর। গ্রাম বাঙলা থেকে পালাগান প্রায় উঠে যাওয়ায় বাউল শিল্পীরা এখন মানবেতর জীবনযাপন করছেন। আবারো গ্রাম বাঙলায় এসব গান শুরু হলে বাউল শিল্পীদের দুঃখ কষ্ট কেটে যাবে। সেইসাথে আনন্দ ভরা পালাগানের প্রভাব ছড়িয়ে পড়বে গ্রাম বাঙলায়।

এ বিষয়ে সিরাজগঞ্জ বাউল শিল্পীগোষ্ঠীর নেতৃবৃন্দ বলেন, ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রথম দিন বাউল গান ও দ্বিতীয় দিন পালাগানের আয়োজন করা হয়েছে। গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্যের এ গানকে মানুষ এখনো ভুলতে পারেনি। এ পালাগান গ্রাম বাঙলায় আনুষ্ঠানিকভাবে শুরু করা প্রয়োজন বলে তারা দাবী করেন।   জেলা পরিষদের চেয়ারম্যান সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস বলেন, গ্রাম বাঙলার সংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক পালাগান। এ পালাগান গ্রাম বাঙলা থেকে প্রায় বিলুপ্ত হলেও মানুষ এখনও তা ভুলতে পারেনি। যে কারণে এম মনসুর আলী অডোটরিয়ামে অসংখ্য নারী পুরুষের উপস্থিতি প্রমাণ করেছে এখনো গ্রাম বাঙলায় ঐতিহ্যবাহী বাউলগান ও পালাগানের ভক্ত রয়েছে। এজন্য এ পালাগানের ঐতিহ্য ধরে রাখতে বাউল শিল্পীদের সহযোগীতা করা প্রয়োজন বলে তিনি মনে করেন। এ অনুষ্ঠানে রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলা প্রশাসন, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন

সারাদেশ,সিরাজগঞ্জ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ