মঙ্গলবার-৩১শে মার্চ, ২০২০ ইং-১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:০৬, English Version
সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম শিবগঞ্জেমৃত ব্যক্তির করোনা ভাইরাস ছিলনা ১৫ বাড়ী লক ডাউন প্রত্যাহার পলাশবাড়ীতে কর্মহীন ভাসমান বেদে পরিবারের মানবেতর জীবনযাপন

উৎসব ও পার্বনে নানা পদের পিঠে

প্রকাশ: শনিবার, ১১ জানুয়ারি, ২০২০ , ৫:১৭ অপরাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক :  তেলের পিঠে উপকরণ: গোবিন্দভোগ চাল ২ কাপ, ময়দা কাপ, পাটালি গুড় ১ কাপ, নুন ১ চিমটে, তেল ভাজার জন্য, চিনি ৩ চামচ।

প্রণালী: গোবিন্দভোগ চাল ৮ ঘণ্টা ভিজিয়ে জল ঝড়িয়ে নিন। চালটা মিক্সিতে গুঁড়িয়ে নিন। একটা চালুনির সাহায্যে চালের গুঁড়ো চেলে নিন। এবার চিনি, গুড়, ১ কাপ জল ফুটিয়ে নিন। ময়দা, চালের গুঁড়ো, নুন একসঙ্গে মিশিয়ে নিন। গুড়ের জল চালের গুঁড়োয় মেশান। ব্যাটারটা খুব মোটাও হবে না আবার পাতলাও না। তেল গরম করুন। একটা ডাবু হাতায় ব্যাটারটা তুলে একবারে তেলে ছাড়ুন। একটা করেই ভাজবেন। এক পিঠ হয়ে গেলে অন্য পিঠ উল্টে দেবেন। সোনালী করে ভেজে তুলবেন প্রত্যেকটা পিঠে।

মালাই পাটিসাপটা উপকরণ: গোবিন্দভোগ চালের গুঁড়ো কাপ, ময়দা ১ কাপ, সুজি কাপ, চিনি ২০০ গ্রাম, নুন এক চিমটে, এলাচ গুঁড়ো চা চামচ, খোয়া ক্ষীর ২০০ গ্রাম, দুধ ১২ লিটার, তেল প্রয়োজনমতো।

প্রণালী: দুধ ঘন করে ২৫০ মিলি করে রাখুন। স্বাদ অনুযায়ী চিনি দিয়ে দিন। খোয়া ক্ষীর সামান্য দুধ ও চিনি দিয়ে ফুটিয়ে ঘন করে নিন। এবার সুজি, চালের গুঁড়ো, ময়দা, নুন ও চিনি স্বাদমতো দিয়ে জল দিয়ে মোটাও না পাতলাও না ব্যাটার তৈরি করে রাখুন। নন স্টিক প্যানে সামান্য তেল মাখিয়ে নিয়ে এক হাতা দিয়ে প্যানটা ঘুরিয়ে ঘুরিয়ে গোল করে নিন। খোয়া ক্ষীরে এলাচগুঁড়ো মিশিয়ে রাখুন। খোয়া ক্ষীর অল্প করে দিয়ে লম্বা করে পাটিসাপটা রোল করে নিন। পরিবেশনের থালায় পাটিসাপটা সাজিয়ে ওপর দিয়ে ঘন দুধের ক্ষীর ঢেলে পরিবেশন করুন।

মুচমুচে চাটাই পিঠে উপকরণ: ময়দা ২ কাপ, চালের গুঁড়ো ২ চা চামচ, তেল ২৫০ গ্রাম, নারকেল কোরা ২ কাপ, আঁখের গুড় ১ কাপ, অর্গানিক ফুড কালার অল্প, নুন স্বাদমতো।

প্রণালী: নারকেল কোরা গুড়ের সঙ্গে মিশিয়ে প্যানে বসিয়ে ভালো করে নাড়াচাড়া করুন ঢিমে আঁচে। নারকেলের পুর জমাট বেঁধে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ময়দা, নুন ও ৬-৭ চামচ তেল দিয়ে মেখে তিন বা চার ভাগ করে নিন। ইচ্ছেমতো ফুড কালার ও সামান্য জল দিয়ে মেখে নিন। ছোট ছোট তিনটে লুচির মতো বেলে নিন। তারপর লম্বা লম্বা স্ট্রাইপ কেঁটে নিন। এবার চাটাই বোনার মতো করে একটা স্ট্রাইপ লম্বা ও আর একটা স্ট্রাইপ আঁড়ে করে বুনে নিন। এবার উল্টে দিয়ে ভেতরে নারকেলের পুর ভরে অর্ধচন্দ্রাকারে গড়ে মুখ বন্ধ করে নিন। তেল গরম করে সোনালী করে ভেজে তুলুন।

গোলাপ পিঠে উপকরণ: ময়দা ১ কাপ, চালের গুঁড়ো ২ চা চামচ, নুন ১ চিমটে, চিনি ১ কাপ, তেল ভাজার জন্য, ঘি ১ চা চামচ, ছোট এলাচের গুঁড়ো  চা চামচ। ঘন দুধ ১ কাপ।

প্রণালী: দুধ গরম করে নুন ও ঘি দিন। ময়দা ও চালের গুঁড়ো মিশিয়ে দুধে ঢেলে একটা মণ্ড তৈরি করে নিন। চিনি ও দেড় কাপ জল ফুটিয়ে এক তারের সিরা তৈরি করে রাখুন। এলাচের গুঁড়ো দিন ওই সিরায়। তেল গরম করে ময়দার মণ্ড থেকে বড় একটা রুটি বেলে কুকি কাটার দিয়ে ছোট ছোট তিনটে লুচি কেটে নিন। ওই বেলা অংশ থেকে অল্প কেটে নিয়ে একটা গোলাপের কুড়ি তৈরি করে নিন। এবার ছোট লুচিগুলো একের ওপর একটা রেখে মাঝখানে হাল্কা চাপ দিয়ে গর্ত করে কুড়িটা সামান্য জল লাগিয়ে বসিয়ে দিন। গোলাপের পাপড়ির মতন লাগিয়ে দিন দু’ধার চেপে একটার পর একটা ভাগ তুলুন আর লাগাতে থাকুন। হাল্কা করে পাপড়িগুলো মেলে দিন। তেল গরম করে তিন-চারটে গোলাপ একসঙ্গে ভেজে তুলুন লাল করে। গোলাপগুলো ভাজা হয়ে গেলে তা রসে রেখে দিন। খানিকক্ষণ রসে ডুবিয়ে রেখে রস থেকে তুলে পরিবেশন করুন।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ