শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

রেসিপি : তাল দিয়ে পাটিসাপটা

রেসিপি : তাল দিয়ে পাটিসাপটা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বাজারে উঠতে শুরু করেছে পাকা তাল। তাল দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব পিঠা। তার মধ্যে একটি হলো তালের পাটিসাপটা। সুস্বাদু এই পিঠা তৈরি করা খুব সহজ। এমনকী তার জন্য প্রয়োজন হবে না চালের গুঁড়ারও। ময়দা আর সুজির সঙ্গে প্রয়োজন হবে অল্পকিছু উপকরণের। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে ;

তাল- ১টি,  সুজি- ১০০, ময়দা- ১৫০ গ্রাম, দুধ- ৩৫০ মিলি., চিনি- ২৫০ গ্রাম, নারিকেল কোরানো- অর্ধেকটা, তেল- ৩ টেবিল চামচ, লবণ- ১ চিমটি।

 

যেভাবে তৈরি করবেন

প্রথমে তালের পাল্প বের করে জ্বাল দিতে হবে। তাল জাল দেওয়ার সময় ফেনা তৈরি হয়, সেই ফেনা চামচ দিয়ে তুলে ফেলে দিতে হবে। তাল একটু ঘন হয়ে এলে ৩ টেবিল চামচ একটা বাটিতে তুলে রাখতে হবে বাকী অংশ ভালো করে জ্বাল দিতে হবে। একটু শুকিয়ে এলে কোরানো নারিকেল ও প্রয়োজন মতো চিনি দিয়ে ভালো করে নেড়ে পুর তৈরি করে নিন। সুজি পানি দিয়ে ধুয়ে ১/২ ঘণ্টা অল্প পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। ময়দা, ভেজানো সুজি, চিনি, দুধ, এক চিমটি লবণ ও তালের পাল্প দিয়ে বেটার তৈরি করে নিতে হবে। এই বেটার ১/২ ঘণ্টা রেখে দিন। চুলায় ননস্টিকের প্যানে তেল লাগিয়ে এক হাতা করে বেটার দিয়ে ছড়িয়ে গোল করে দিন। মাঝখানে লম্বা করে পুর দিয়ে ফোল্ড করে ভেজে নিন। তুলে পরিবশেন করুন সুস্বাদু তালের পাটিসাপটা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন