মঙ্গলবার-২১শে জানুয়ারি, ২০২০ ইং-৮ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৪৯, English Version
ঢাকা সিটি নির্বাচনে সাংবাদিক পরিচয়পত্র আবেদনের শেষ তারিখ ২৭ জানুয়ারি পাথরঘাটা ওয়ার্ডে কম্বল বিতরণ করলেন সিটি মেয়র উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের পরিচালনা পরিষদের সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বৃদ্ধা নিহত ধর্মপাশায় শীত ও কুয়াশা উপেক্ষা করে চলছে বোরো রোপণ রাণীশংকৈলে প্রাইম কোর্ট ছাড়াই চলছে রাস্তা পাকা করণের কাজ

শীতের সকালে রাঁধুন ‘আচারি সবজি খিচুড়ি’

প্রকাশ: শনিবার, ৪ জানুয়ারি, ২০২০ , ১১:৩১ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক : রাত থেকেই বৃষ্টির আনাগোনা। একে তো শীত, তার ওপর বৃষ্টি হলে সবার আগেই মাথায় যে খাবারটির কথা আসে তা হলো খিচুড়ি। শীতের সবজিগুলো আর ঘরে থাকা আচার দিয়ে রান্না করতে পারেন আচারি সবজি খিচুড়ি।

যা যা প্রয়োজন

১/২ কেজি নাজিরশাইল চাল, ১ কাপ ডাল, ১ কাপ টক মিষ্টি আমের আচার, ১/২ কাপ পেঁপে (কিউব করে কাটা), ১/২ কাপ বরবটি, ১/২ কাপ গাজর (কিউব করে কাটা), ১/২ কাপ ফুলকপি, ১/২ কাপ তেল, ৩ টেবিল চামচ রসুন কুঁচি, ৩ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, ৪-৫ টি শুকনো মরিচ, ১ টেবিল চামচ পাঁচ ফোড়ন, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচ মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ আদা বাটা, সামান্য পানি, স্বাদমতো লবণ।

প্রণালি কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, শুকনো মরিচ ও পাঁচ ফোড়ন দিন। বাদামি করে ভাজা হলে এতে হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, আদা বাটা ও সামান্য পানি দিতে হবে। মশলা ভালো মতো কষানো হলে লবণ মেশান। এক এক করে পেঁপে, বরবটি, গাজর, ফুলকপি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার আধা ঘণ্টা ভিজিয়ে রাখা চাল, ডাল দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নিন। এরপর পরিমাণমতো পানি দিয়ে মিনিট বিশেক ঢাকনা দিয়ে রান্না করতে হবে। চাল ও ডাল সেদ্ধ হয়ে গেলে আচার দিয়ে পুরো খিচুড়ির সঙ্গে ভালো করে মিশিয়ে নিলেই হয়ে যাবে মজাদার আচারি সবজি খিচুড়ি। চাইলে সঙ্গে রাখতে পারেন ডিম ভাজি কিংবা বেগুন ভাজি।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ