বুধবার-২২শে জানুয়ারি, ২০২০ ইং-৯ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৪১, English Version
নীলফামারীতে আবারও মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত সরকার লবণচাষিদেরকে সুরক্ষা প্রদান করবে নির্বাচন কমিশনের বিধি-বিধান বিএনপি’র জন্য লাভজনক -তথ্যমন্ত্রী সুন্দরগঞ্জে আবিষ্কার ফাউন্ডেশনের কম্বল বিতরণ নীলফামারীতে আজ মিজানুর রহমান আজহারীর তাফসিরুল কুরআন মাহফিলে ১০ লক্ষাধিক মানুষের উপস্থিতির টার্গেট নাচোলে লটারির টিকিট বিক্রির অপরাধে ১৩ কারাদণ্ড। পার্বতীপুরে জোড়া হত্যাকান্ড মামলার পলাতক আসামী গ্রেফতার

চলতি মাসেই ভারতে শোনা যাবে বাংলাদেশ বেতার : তথ্যমন্ত্রী

এমএন২৪.কম ডেস্ক : রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল বাংলাদেশ টেভিলিশনের পর চলতি মাস থেকেই ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। আজ বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের এক বছরের অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তথ্যমন্ত্রী এ তথ্য জানান।

হাছান মাহমুদ বলেন, খুব সহসা, এ মাসের মধ্যেই বেতারও ভারতে সম্প্রচার হবে। পুরো ভারতবর্ষে প্রচার হবে। আশা করি এ মাসের মধ্যেই ভারতে বাংলাদেশ বেতার শোনা যাবে। বিগত বছরের সাফল্য তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, যে কাজগুলো কয়েক যুগে হয়নি। ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখানোর প্রচেষ্টা চালানো হচ্ছিল বহু বছর আগে থেকে, কয়েক যুগ আগে থেকে। কিন্তু সেটি সম্ভবপর হয়নি। গত বছর ২ সেপ্টেম্বর থেকে দূরদর্শনের ফ্রি ডিসের মাধ্যমে সমগ্র ভারতে অফিসিয়ালি বাংলাদেশ প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া সদ্য শেষ হওয়া বছর প্রদর্শনের ক্ষেত্রে টেলিভিশন চ্যানেলের ক্রম নির্ধারণ, বিদেশি টেলিভিশন চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার বন্ধ, বিদেশি টেলিভিশনের বিদেশি অনুষ্ঠান প্রচার নিয়মনীতির মধ্যে আনা হয়েছে বলেও জানান তথ্যমন্ত্রী। আজ থেকে অবৈধ ডিটিএইচের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের কাছে এ ব্যাপারে নির্দেশনা পাঠানো হয়েছে। যারা ব্যবহার করবে কিংবা যারা সংযোগ প্রদান করবে উভয়েই দোষী বলে সাব্যস্ত হবে, আইন অনুযায়ী। তিনি বলেন, জাতির পিতা বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর তথ্য মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় একটি ছবি নির্মিত হচ্ছে, এই ছবির কাজ অনেক দূর এগিয়ে গেছে। তথ্যমন্ত্রী বলেন, নবম ওয়েজ বোর্ড ঘোষণা করা হয়েছে। খুব সহসা বাংলাদেশ টেলিভিশনের মতো বেতারও ভারতে সম্প্রচারিত হবে। আমরা আশা করছি, এ মাসের মধ্যেই আমরা সেটি করতে সক্ষম হব। পুরো ভারতেই বাংলাদেশ বেতার শোনা যাবে। কিরি বলেন, আমাদের চলচ্চিত্র শিল্পীদের বহুদিনের দাবি ছিল, চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠন করা। সেই কল্যাণ ট্রাস্ট গঠন করার লক্ষ্যে ট্রাস্ট আইন প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে, এটি আমাদের মন্ত্রণালয় থেকে চূড়ান্ত হয়ে অর্থ বিভাগের অনুমোদন নিয়ে সেটি ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। আমরা আশা করছি, খুব সহসা চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন সব প্রক্রিয়া সম্পন্ন করে সংসদে নিয়ে যেতে পারব। এ সময় তথ্য সচিব কামরুন নাহারও উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ