শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কীভাবে তৈরি করবেন মাছের তরতরা

কীভাবে তৈরি করবেন মাছের তরতরা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : আমরা বাঙ্গালি। সাবাই আমাদেরকে মাছে ভাতে বাঙালি বলে থাকে। আমাদের প্রতিদিনের খাবারের মেনুতে মাছের তৈরি অনেক রকমের পদ থাকে। মাছ ছাড়ার যেন আমাদের ভাত মুখে ওঠে না। মাছের ঝোল, ঝাল, কালিয়া ইত্যাদি অনেক রকেমের পদ আমারা খেয়েছি। কিন্তু কখনো কি মাছের তরতরা খেয়েছেন। আজ চলুন জেনে নেই কীভাবে তৈরি করবেন এই মাছের তরতরা।

আগেই বলে রাখি মাছের তরতার বানানোর জন্য রুই, কাতল, বোয়াল, ভেটকি যে কোনো বড় মাছ দিয়ে করতে পারবেন এই তরতরা। আর এই রান্নায় কিন্তু তেল একটু বেশি লাগে।

যা যা লাগবে

কাতলা মাছ ৩ থেকে ৫ পিচ, হলুদ ৩ থেকে ৪ চামচ, কাঁচা মরিচ ৪ থেকে ৫ টি, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো বা লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, ৩ টি পেঁয়াজ মাঝারি আঁকারে কুচি করে কাটা, লবণ স্বাদ মত, সরষের তেল।

যে ভাবে তৈরি করবেন

প্রথমে মাছের টুকরোগুলো হলুদ লবণ এবং সরষের তেল দিয়ে মাছটির দু পাশ ভালো করে মাখিয়ে নিন।  এরপর মাছ মাখানো হলে ১০ মিনিটের মতো আলাদা করে রাখুন। এবার কড়াইয়ে আধ কাপের মত তেল গরম করুন। তেল গরম হলে এবার মাছটি ভেজে তুলুন। এবার আলাদা একটি পাত্রে ২ চামচ হলুদ, ২ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো বা লঙ্কা গুঁড়ো পানিতে গুলে নিন। কড়াইয়ে তেল গরম হয়ে গেলে সেই তেলে মাঝারি করে কেটে রাখা পেঁয়াজ আর কাঁচা লঙ্কাগুলো ভেজে নিন। মনে রাখবেন এই রান্না তে কিন্তু পানি দেয়া হয় না। পেয়াজের স্বাদেই এই রান্নার স্বাদ। পেঁয়াজ সোনালি রঙ ধরা পর্যন্ত ভাজতে থাকুন। পেঁয়াজে সোনালি রঙ আসলে গুলে রাখা হলুদ আর কাশ্মীরি লঙ্কা ঢেলে দিন।  এবার ভলো করে মিশিয়ে নিন। আর তেল ছাড়া পর্যন্ত রান্না করুন। আর এই সময় স্বাদ অনুসারে লবণ দিয়ে দিবেন। মনে রাখবেন এই রান্নার রঙ কিন্তু খুব সুন্দর আসে। যখন তেল একবারে ছেড়ে যাবে তখন মাছের টুকরোগুলো কড়াইয়ে দিয়ে দিবেন। এবার সাবধানে মাছটি ঝোলের সাথে মিশিয়ে নিন। এবার চুলার হালকা আঁচে আর কিছুক্ষণ রান্না করুন। খোয়ল রাখবেন ঝোল যেন পুড়ে না যায়। কিছুক্ষণ এর মধ্যে রান্না প্রস্তুত। এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন