শুক্রবার-৩রা এপ্রিল, ২০২০ ইং-২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:১৫, English Version
মহামারি করোনায় ওমর সানি প্রশ্ন করলনে—শাকিব তুই চুপ কেন পলাশবাড়ীতে নিরলসভাবে কাজ করছে ক্যাপ্টেন সাদিকের নেতৃত্বে সেনাবাহিনী টিম সামাজিক দূরত্ব বজায় রাখতে সেনাবাহিনীর আহ্বান লালমনিনরহাটের পঞ্চগ্রামের হাট বাজার ও রাস্তা গুলোতে ঔষধ ছিটানো হচ্ছে বাগেরহাটে সামাজিক দূরত্বে কৃষি কাজ অসহায় ও অসচ্ছলদের পাশে দাঁড়িয়েছেন-অপু বিশ্বাস করোনার ভ্যাকসিন তৈরির পথে অস্ট্রেলিয়া

মন্ত্রীর আশ্বাসে বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবীতে কর্ম বিরতী সাময়িক স্থগিত॥

প্রকাশ: মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ , ৫:১৫ অপরাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

মোঃ আফজাল হোসেন ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবীতে কর্ম বিরতী পালন।
গতকাল সোমবার সকাল সাড়ে ১০ টায় দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ এর নেতৃত্বে কয়লাখনি চত্তর থেকে বিক্ষোপ মিছিল নিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রে গিয়ে নিয়োগের দাবিতে কর্মবিরতী পালন করেন। কর্ম বিরতীতে তাপিবিদ্যুৎ কেন্দ্রের পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ তার বক্তব্যে বলেন, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র ঐক্য মতের চুক্তি অনুযায়ী স্থানীয় অভিজ্ঞ ১৫৪ জন শ্রমিক এর মধ্যে ২০ জন কে নিয়োগ প্রদান করে কর্তৃপক্ষ। বাকি ১৩৪ জন নিয়োগের টেন্ডার তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ কোন কারণ ছাড়াই স্থগিত করেন। স্থগিত টেন্ডারের কারণে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ এলাকায় স্থানীয় অভিজ্ঞ শ্রমিক ও এলাকার মানুষকে অসন্তোষ্ট করে তুলেছে। আগামী ২২ নভেম্বর মধ্যে নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন না করা হলে পরদিন থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে লাগাতার অবস্থান ধমঘট অব্যহত থাকবে।
কর্ম বিরতীতে বক্তব্য রাখেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি মোঃ হাবিবুর রহমান,সাধারন সম্পাদক আবু সাঈদ, নুর আলমসহ স্থানীয় শ্রমিক নেতৃবৃন্দরা।
বড়পুকুরিয়া শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে তৃতীয় পক্ষের অধিনে শ্রমিক নিয়োগের জন্য বারবার দরপত্র আহবান করা হলেও,অদৃশ্য কারনে শ্রমিক নিয়োগ না করে, ওই দরপত্র স্থগিত করা হয়,এতে দির্ঘদিন থেকে শ্রমিক নিয়োগ বন্ধ থাকার ফলে তাপ বিদুৎ কেন্দ্রটিতে স্থানীয় শ্রমিকরা কাজ না পেয়ে এখন মানবেতর জীবন যাপন করছে।
শ্রমিক অধিকার আন্দোলনের সাধারন সম্পাদক আবু সাঈদ বলেন, আগামী ২২শে নভেম্বর এর মধ্যে দরপত্র উন্মুক্তো করে শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে, আরো কঠোর আন্দোলন কর্মসূচির মাধ্যমে শ্রমিক নিয়োগ করতে বাধ্য করা হবে বলে তিনি হুশিয়ারী দেন।

উল্লেখ্য বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে স্থানীয় ও অবিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবীতে, দির্ঘদিন থেকে আন্দোলন করে আসচ্ছে স্থানীয় বাসীন্দারা ও বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটি।
এই বিষয়ে জানতে চাইলে তাপ বিদুৎ কেন্দ্রের উপ-প্রধান প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে স্থানীয় বাসিন্দাদের মধ্যে অপৃতিকর ঘটনা ঘটে। এতে তাপ বিদুৎ কেন্দ্রর মধ্যে আইন শৃংখলার অবনতি হয়, গত জুন মাসে তাপ বিদুৎ কতৃপক্ষ শ্রমিক নিযোগ দরপত্র স্থগিত করে। তিনি বলেন, এরপর আর দরপত্র আহবান করা হয়নি। তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের প্রয়োজন হলে আবারো দরপত্র আহবান করা হবে। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি মোঃ হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ নিয়োগের দাবিতে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রীর আসুহস্তক্ষেপ কামনা করেছেন। কর্ম বিরতী পালন কালে তাপবিদ্যুৎ কেন্দ্র এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার্থে অতিরিক্ত পুলিশ সুপার ফুলবাড়ী সার্কেলের নেতৃত্বে পর্র্যাপ্ত পরিমানে পুলিশ মোতায়েন ছিল।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ