শুক্রবার-২৪শে জানুয়ারি, ২০২০ ইং-১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:৩৬, English Version
সোনামসজিদ স্থলবন্দরে ৩টি স্বর্ণের বারসহ গ্রেপ্তার-১ চাঁপাইনবাবগঞ্জ ফুলবাড়ী শিবনগর ইউপিতে পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে মা সমাবেশ অনুষ্টিত॥ মুক্তিযোদ্ধা ভাতা নিলে আওয়ামীলীগ করতে হবে সৈয়দপুরে স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ঠাকুরগাঁওয়ে হাইকোর্টের রায় অমান্য করে জমি দখল, খুটির জোর কোথায়? মুজিব বর্ষ উপলক্ষ্যে সৈয়দপুরে উপজেলা চেয়ারম্যানের উদ্যোগে ফ্রি আই ক্যাম্প অনুষ্ঠিত আজহারীকে দেখতে রাজবাড়ীতে হাজারো মানুষের ভিড় ‘আদা সমুদ্দুর’ নাটকে গণসঙ্গীত গাইলেন ঐশী

টেস্টে উত্তীর্ণ না হলে মূল পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ নেই

প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৯:০৮ অপরাহ্ণ , বিভাগ : শিক্ষা,

এমএন২৪.কম ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় পাস না করলে মূল পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পাবে না শিক্ষার্থীরা। শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

রোববার ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়। আদেশটির কপি ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছেও পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত আদেশে বলা হয়, এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মূল পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া যাবে না। পাশাপাশি, নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করতে প্রতিষ্ঠান প্রধানদেরকে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে তপন কুমার সরকার বলেন, এর সুবিধা-অসুবিধা কিংবা উদ্দেশ্য কেবল মন্ত্রণালয় বলতে পারবে। এই আদেশ মন্ত্রণালয় জারি করেছে। এর মাধ্যমে শিক্ষার গুণগত মান বাড়বে।

উল্লেখ্য, প্রচলিত ধারা অনুযায়ী নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীরা প্রতিষ্ঠান প্রধান এবং ম্যানেজিং কমিটির ইচ্ছা-অনিচ্ছার অনুসারে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এক-দুই বিষয়ে পাস না করতে পারেলে নির্দিষ্ট অঙ্কের টাকা জরিমানা দিলেই নির্বাচনী পরীক্ষায় পাস দেখিয়ে শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া হয়।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ