শুক্রবার-৬ই ডিসেম্বর, ২০১৯ ইং-২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:১০, English Version
ডোমারে শীতকালীন সবজিতে ভরেগেছে পৌর কাঁচা বাজার। ঝালকাঠিতে যুবককে জবাই করে হত্যা নীলফামারীতে নেক্সট্ বাংলা আইটি’র উদ্যোগে ‘সহ¯্র রমনী’ বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষন কার্যক্রম শুরু ফুলবাড়ীতে পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষে এক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত॥ ছাতক মুক্ত দিবস ৬ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ নাচোলে ১৭বোতল ফেনসিডিল সহ ২আটক নাটোরে জিংক সমৃদ্ধ ধানের বীজ বাজারজাত করনে মতবিনিময় সভা অনুষ্ঠিত

পার্বতীপুরে গ্রামগঞ্জে হাতি দিয়ে চাঁদাবাজি অতিষ্ঠ পথচারী ও ব্যবসায়ীরা

প্রকাশ: বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ৬:১০ অপরাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

সোহেল সানী : পার্বতীপুরে গ্রামগঞ্জে হাতি দিয়ে চলছে চাঁদাবাজি। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে পথচারী ও সাধারন ব্যবসায়ীরা। হাতি দিয়ে গাড়ি থামিয়ে নেয়া হচ্ছে টাকা। উপজেলার বিভিন্ন হাট বাজার ও গ্রামে ঢুকে হাতি দিয়ে অভিনব কায়দায় চলছে এ চাঁদাবাজি। তাও আবার পথচারি বা ব্যবসায়ীদের ইচ্ছেমত নয়, টাকা আদায় করা হয় হাতির পারিচালক (মাহুতের) ইচ্ছেমত। এ টাকা আদায়ে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকার মানুষ। হাতি দিয়ে রাস্তাঘাটে যত্রতত্র যানবাহন থামিয়ে টাকা আদায়ের কারণে বিড়ম্বনায় পড়েছেন ব্যবসায়ী ও সাধারণ মানুষ। হাতি শুঁড় দিয়ে মানুষ ও যানবাহন থামানোর কারনে অনেকে আতঙ্কিত হয়ে দিগি¦দিক ছুটাছুটি শুরু করেন। ভীতিকর পরিস্থিতিতে বেশি পড়েন নারী ও শিশুরা। ভুক্তভোগীরা ইচ্ছার বিরুদ্ধে টাকা দিতে বাধ্য হচ্ছেন। আজ বুধবার উপজেলার চন্ডিপুর ইউনিয়নের বছিরবানিয়া বাজারে হাতি দিয়ে চাঁদাবাজির এ দৃশ্য সবার নজর কাড়ে।
সরেজমিনে দেখা যায়, বড় আকৃতির একটি হাতির পিঠে বসে আছেন আনুমানিক ৩০ বছর বয়সী আব্দুল খালেক নামে এক যুবক। তিনি ওই হাতির মাহুত। পিচ ঢালা সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহনের পাশাপাশি মালিককে পিঠে নিয়ে হেলে দুলে রাস্তার একপাশ দিয়ে চলছে হাতিটি। এসময় রাস্তার পাশের ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে সুঁড় উঁচু করে জানাচ্ছে সালাম। এছাড়াও হাতি রাস্তায় যানবাহন থামিয়ে চাঁদা আদায় করেন। এতে দুর্ভোগের শিকার হন সাধারন মানুষ।
পার্বতীপুর সরকারী কলেজের খন্ডকালীন শিক্ষক, পথচারী আতাউর রহমান জানান, হাতিকে ১০-২০ টাকা করে দিতে হয়। না হলে হাতি শুঁড় দিয়ে পথচারীকে চেপে ধরছে। তাছাড়া ১০ টাকার কম দিলে হাতি তা গ্রহণ করছে না। টাকা দিলে হাতিটি শুড় উচিয়ে তার পিঠে বসে থাকা মালিককে টাকা দিয়ে দেয়।
বছিরবানিয়া বাজারের সৌরভ কনফেশনারী এন্ড কসমেটিক স্টোরের মালিক শাহাদত হোসেন বলেন, হাতিটি দোকানের সামনে এসে দাঁড়ালে ক্রেতারা ভয়ে দোকানে ঢুকতে সাহস পান না। বিড়ম্বনা এড়াতে দোকান মালিকরা বাধ্য হয়ে টাকা দিয়ে দেয়। এভাবে সারাদিন গ্রামগঞ্জ ও বাজারে ব্যবসায়ী ও পথচারীদের সালাম দিয়ে আদায় করছে টাকা। এ দৃশ্য শুধু আজকের নয়, মাঝে মধ্যে হাটে বাজারে গ্রাম-মহল্লায়, রাস্তা-ঘাটে হাতির চাঁদাবাজির এ দৃশ্য চোখে পড়ে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ