শুক্রবার-৩রা এপ্রিল, ২০২০ ইং-২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৩৮, English Version
আটকেপড়া বাংলাদেশিদের সহায়তায় পররাষ্ট্র মন্ত্রণালয় বৃক্ষছায়া সংগঠনের উদ্যোগে পার্বতীপুরে খাদ্যসামগ্রী বিতরণ কমছে না চালের দাম অসহায়দের পাশে ক্রিকেটার এনামুল হক বিজয় ২৪ ঘন্টায় ফ্রান্সে মৃত্যুর রেকর্ড সাঘাটায় দুর্বৃত্তের হামলায় কৃষক নিহত,আটক ২ করোনার প্রভাবের মধ্যেই সৈয়দপুরে সড়কের সরকারী ২ লাখ টাকার গাছ কেটে সাবার

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ছয়জনের মৃত্যু বরিশালে কাঁচা ঘরবাড়ি গাছপালা ও আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি

প্রকাশ: সোমবার, ১১ নভেম্বর, ২০১৯ , ১১:১০ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,


মনির হোসেন, বরিশাল ব্যুরো॥ ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে রবিবার দুপুরে জেলার প্রতিটি উপজেলার কাঁচা ঘরবাড়ি, গাছপালা, আমন ক্ষেত, বিদ্যুত লাইন ও মাছের ঘেরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বুলবুলের তান্ডবে জেলার উজিরপুর উপজেলার দক্ষিণ মাদার্শী গ্রামে আশালতা মজুমদার (৬৫) নামের এক বৃদ্ধা নিজ বসতঘরের নিচে চাঁপা পরে মারা গেছেন। এছাড়া বিভাগের চার জেলায় আরো পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
ঘূর্ণিঝড়ের তান্ডবে ঢাকা-বরিশাল মহাসড়কের রবিবার দুপুরে গৌরনদীর মাহিলাড়া নামক এলাকার সড়কে গাছ উপরে পরে প্রায় তিন ঘন্টা যান চলাচল বন্ধ ছিলো। এতে দূরপাল্লার ছেড়ে আসা পরিবহনগুলোর যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়েছে। পরে গৌরনদী মডেল থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা গাছটি মহাসড়ক থেকে সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে পল্লী বিদ্যুতের। গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান জানিয়েছে, ঘূর্নিঝড় বুলবুলের তান্ডবে উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমান নিরুপণ করার কার্যক্রম অব্যাহত রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, রবিবার দুপুর একটার পর থেকে শুরু হয়ে প্রায় বিশ মিনিটের ঘূর্ণিঝড়ে গৌরনদী উপজেলার গেরাকুল গ্রামের দিনমজুর আল-আমিন বেপারীর বসত ঘরের ওপর বিশাল আকৃতির গাছ উপরে পরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
এছাড়াও জেলার অধিকাংশ উপজেলার প্রায় দুই শতাধিক কাঁচা ঘরবাড়ির ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ের তান্ডবে কয়েক সহ¯্রাধীক গাছপালা উপরে পরেছে। কৃষি অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড়ের কারণে গত তিনদিনের বৃষ্টিতে ও রবিবার দুপুরের ঝড়ে পাকা ও আধাপাকা আমন ক্ষেত এবং পানের বরজের ব্যাপক ক্ষতি হয়েছে।
পল্লী বিদ্যুতের দায়িত্বশীয় সূত্রে জানা গেছে, রবিবারের ঘূর্ণিঝড়ে তাদের অধিকাংশ এলাকার লাইনের তারের ওপর গাছ উপরে পরে তার ছিড়ে গেছে। এতে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রবিবার সকাল থেকে পল্লী বিদ্যুতের পুরো এলাকায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে। কবে নাগাদ বিদ্যুত লাইন সচল করা সম্ভব হবে তাও বলতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা। বিদ্যুত লাইন বন্ধ থাকায় অধিকাংশ এলাকার মোবাইল নেটওর্য়াক বন্ধ হয়ে গেছে। বিদ্যুত সরবরাহ ও মোবাইল নেটওর্য়াক বন্ধ থাকায় মিডিয়া কর্মীদের সঠিক সময়ে সংবাদ পরিবেশন করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া অধিক বৃষ্টির কারণে পানি বৃদ্ধি পাওয়ায় অধিকাংশ এলাকার মাছের ঘের ও পুকুর ডুবে মাছ বের হয়ে গেছে।
অপরদিকে বুলবুলের প্রভাবে জেলার আগৈলঝাড়া উপজেলার প্রায় চারশ’ বসতঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া বেশ কিছু গবাদি পশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস বলেন, বসতবাড়ির বাইরে বাকাই ইউনিয়নে নিরঞ্জন বৈরাগী মাধ্যমিক বিদ্যালয় ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।
জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, পুরো ক্ষয়ক্ষতির তালিকা তৈরির জন্য সংশ্লিস্ট কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। ওই তালিকা না পাওয়া পর্যন্ত কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা সঠিকভাবে বলা যাচ্ছেনা।
বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে, ঘুর্ণিঝড় বুলবুলের আঘাতে বরিশালে একজন, বরগুনায় দুইজন, পটুয়াখালীতে একজন, পিরোজপুরে একজন ও ভোলায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একইসাথে উপকূলীয় অঞ্চলে গাছপালা ভেঙে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরেছে।
নৌযান চলাচল স্বাভাবিক ॥ বুলবুলের প্রভাবে তিনদিন বন্ধ থাকার পর সোমবার দুপুর থেকে বরিশালে নৌযান চলাচল স্বাভাবিক হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নদীবন্দর থেকে লঞ্চ চলাচলের অনুমতি দেয়ার পর অভ্যন্তরীণ রুটের লঞ্চ চলাচল শুরু হয়েছে। এর আগে গত শুক্রবার (৮ নভেম্বর) বিকেল থেকে বুলবুলের কারণে নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ