মঙ্গলবার-১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং-৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৩৫, English Version
পার্বতীপুরে ১ মার্চ জাতীয় বীমা দিবস পালন করবে সন্ধানী লাইফ ইনস্যুরেন্স সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে অসহায় মানুষের কল্যাণে কাজ করার অঙ্গিকার করলেন এ্যাড. স্মৃতি বিরামপুর পৌরসভার তিন কোটি ১১ লক্ষ টাকা ব্যায়ে মার্কেট নির্মাণে অনিয়মের অভিযোগ॥ ঐতিহ্যবাহী দেওয়ানজীদিঘী পুকুরের দাবীতে মানববন্ধন ও পোনা মাছ অবমুক্তকরণ॥ জলঢাকায় শাহজাহান খাঁনের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ বরিশালে র‌্যাবের অভিযানে ৮ মাদক ব্যবসায়ী আটক

লিবিয়ায় আটক ১৭১ বাংলাদেশিকে দেশে ফেরাচ্ছে সরকার

প্রকাশ: শনিবার, ৯ নভেম্বর, ২০১৯ , ৯:৪৮ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

এমএন২৪.কম ডেস্ক: অবৈধভাবে সমুদ্র পথে নৌকায় চেপে ইউরোপ যাওয়ার সময় উত্তর আফ্রিকার দেশ লিবিয়া উপকূল থেকে ১৭১ বাংলাদেশিসহ অন্তত দুই শতাধিক শরণার্থীকে আটক করেছে দেশটির কোস্টগার্ড। গত ৩০ অক্টোবর আটককৃত সেই বাংলাদেশিদের এবার দেশে ফেরানোর প্রস্তুতি নিচ্ছে সরকার। বৃহস্পতিবার (৭ নভেম্বর) দিনগত রাত একটা ২২ মিনিটে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের একটি ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়।

পোস্টে বলা হয়, লিবিয়ার সংশ্লিষ্ট মানবাধিকার সংস্থার সহযোগিতায় ভূমধ্যসাগর থেকে আটক সব বাংলাদেশি শরণার্থীর রেজিস্ট্রেশন এরই মধ্যে সম্পন্ন হয়েছে। উপকূল থেকে আটক সেসব অভিবাসন প্রত্যাশীদের দ্রুত দেশে ফেরাতে বাংলাদেশ সরকারের অনুমতিতে স্থানীয় রাষ্ট্রদূত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছেন। যেখানে আরও বলা হয়, দেশটিতে চলমান যুদ্ধ পরিস্থিতির কারণে স্থানীয় অভিবাসন কেন্দ্রে অবস্থানরত বাংলাদেশিদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের চেষ্টা অব্যাহত আছে। তাছাড়া সকলের নিরাপত্তা নিশ্চিতের জন্য বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে লিবিয়ার সরকারের বিভিন্ন দপ্তর এবং আইওএমের সঙ্গে সর্বক্ষণ যোগাযোগ রাখা হচ্ছে। এর আগে গত ৩ নভেম্বর দূতাবাসের অপর এক ফেসবুক পোস্টে বলা হয়েছিল, লিবিয়ার কোস্টগার্ড ভূমধ্যসাগর থেকে ৩০ অক্টোবর দিবাগত রাতে ১৭১ বাংলাদেশিসহ প্রায় দুই শতাধিক অভিবাসন প্রত্যাশীকে আটক করেছে। পরবর্তীকালে তাদের রাজধানী ত্রিপলির নিকটবর্তী দুটি ডিটেনশন সেন্টারে হস্তান্তর করা হয়। দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী গণমাধ্যমকে জানান, উপকূল থেকে বাংলাদেশি অভিবাসীদের উদ্ধার করার খবর পেয়ে আমাদের দূতাবাস থেকে তাৎক্ষণিক স্থানীয় অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়। যার প্রেক্ষিতে ডিটেনশন সেন্টার দুটি পরিদর্শন এবং উদ্ধারকৃত বাংলাদেশি নাগরিকদের সাক্ষাৎকার গ্রহণের অনুমতি নেওয়া হয় তিনি আরও জানান, গত ৩১ অক্টোবর দূতাবাসের পক্ষ থেকে জানজুর ডিটেনশন সেন্টার পরিদর্শন করা হয়। এ সময় সেখানে মোট ৪৩ জন বাংলাদেশি নাগরিককে পাওয়া যায়। পরবর্তীকালে সেন্টারগুলোতে আটক সকল বাংলাদেশি নাগরিকদের সাক্ষাৎকার গ্রহণ করা হয়।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ