মঙ্গলবার-১৯শে নভেম্বর, ২০১৯ ইং-৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:১৫, English Version
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গায় হতদরিদ্রদের খাদ্যবান্ধব কর্মসূচির বরিশালে পেঁয়াজের ঝাঁঝ না কাটতেই দাম বড়ারার গুজবে লবণ বিক্রির হিড়িক মাঠে ধানের নাচন দেখে কৃষকের মুখে হাসি- ছাতকে আমন ধানের বাম্পার ফলন ছাতকে সিংচাপইড় ইউপির ৩ নং ওয়ার্ড আ’লীগের কমিটি গঠন : সভাপতি জলিল, সম্পাদক সমরাজ লবণের দাম বৃদ্ধির গুজবে ছাতকের সিরাজগঞ্জ বাজারে লঙ্কাকান্ড! মন্ত্রীর আশ্বাসে বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবীতে কর্ম বিরতী সাময়িক স্থগিত॥ চতুর্থ দিনে হিলি-বগুড়া রুটে যাত্রিবাহী বাস চলাচল বন্ধ, যাত্রীরা দুর্ভোগ পোহাচ্ছে।

আজ থেকে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৬ মাসের কারাদণ্ড

প্রকাশ: শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ , ১১:২১ পূর্বাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: বহু প্রতীক্ষার পর অবশেষে সড়ক ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপন মোতাবেক আজ শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হচ্ছে বহুল আলোচিত সড়ক পরিবহন আইন-২০১৮। নতুন সড়ক পরিবহন আইনে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৬ মাসের জেল অথবা ২৫ হাজার টাকা জরিমানা। অথবা উভয় দণ্ড হতে পারে।

সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগ থেকে অক্টোবরের ২২ তারিখে গেজেট জারি করে আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে। সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সই করা গেজেটে উল্লেখ করা হয়, সড়ক পরিবহন আইন, ২০১৮ (২০১৮ সনের ৪৭ নং আইন)-এর ধারা ১ এর উপধারা (২) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার নভেম্বরের ০১ তারিখে আইন কার্যকর হওয়ার তারিখ ধার্য করলো। সংশ্লিষ্ট তথ্যমতে, ২০১৮ সালের জুলাইয়ের ২৯ তারিখে রাজধানীর বিমান বন্দর রোডে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার জেরে নিরাপদ সড়কের দাবিতে দেশব্যাপী নজিরবিহীন আন্দোলন করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের পর ওই বছরের সেপ্টেম্বরের ১৯ তারিখে সংসদে সড়ক পরিবহন আইন পাস করা হয়। ২০১৮ সালের অক্টোবরের ৮ তারিখে আইনের প্রজ্ঞাপন জারি করা হলেও নানা কারণে আইনটি এতদিন ঝুলে ছিল। অবশেষে এক বছর দুই মাস পর আইনটি কার্যকর হতে যাচ্ছে। নতুন এ আইনটিকে ভালোভাবে মেনে নিতে পারছে না মালিক ও শ্রমিক সংগঠনগুলো। তারা বিধিমালা প্রণয়ন ছাড়া আইন কার্যকর নিয়ে প্রশ্ন তুলেছেন। এ প্রসঙ্গে বিআরটিএ চেয়ারম্যান ড. মো. কামরুল হাসান বলেন, আইন প্রয়োগে প্রথমদিকে কিছুটা সমস্যা হতে পারে। তবে তা ধীরে ধীরে কেটে যাবে।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ