বৃহস্পতিবার-২৭শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:২৮, English Version
নাগরিক দুর্ভোগ লাঘবে মেয়রদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী মা হয়েছে পাগলী বাবা হয়নি কেউ শিবগঞ্জে মাদ্রাসার ৪তলা ভবণ নির্মাণ কাজের ভিত্তি স্থাপন ভারতে হামলা নির্যাতন ও হত্যা প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল সমাবেশ গাইবান্ধায় অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী লালমনিরহাটের কালীগঞ্জে এক শিক্ষকের জেল জরিমানা হওয়া সত্বে ….. ফুলবাড়ীতে ফাইনাল খেলা উদ্বোধন করলেন এমপি আলহাজ্ব পনির উদ্দিন আহম্মেদ

ইলিশ আহরণে শীর্ষে বাংলাদেশ

প্রকাশ: বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯ , ১২:১৩ অপরাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

এমএন২৪.কম ডেস্ক:  বিশ্বের মধ্যে ইলিশ আহরণে বাংলাদেশ বর্তমানে শীর্ষ স্থানে রয়েছে। যদিও বিশ্বের অন্যান্য দেশে গত কয়েক বছরে ইলিশের উৎপাদন হার কমেছে কিন্তু বাংলাদেশে তা বেড়েছে প্রায় প্রতি বছরই। ইলিশ উৎপাদনের এই হার আগামীতে আরও বাড়বে বলে আশা প্রকাশ করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার (৩০ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ কমিটির বৈঠককালে দেশে মাছের উৎপাদন শীর্ষক আলোচনাকালে এমন আশাবাদ ব্যক্ত করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ওই বৈঠকে জানানো হয়, ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়া বাকি ১০টি দেশেই কমেছে ইলিশের উৎপাদন। বৈঠকের সদস্যরা বলেন, সুষ্ঠু ও সঠিক ব্যবস্থাপনার কারণেই ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশে ইলিশের উৎপাদন বেড়ে পাঁচ লাখ ১৭ হাজার টনে উন্নীত হয়েছে। এছাড়া ১০ বছর পূর্বে দেশের ২১টি উপজেলার নদ-নদীতে ইলিশ পাওয়া গেলেও বর্তমানে মোট ১২৫টি উপজেলার নদ-নদীতে পাওয়া যাচ্ছে ইলিশ। এ সময় প্রজনন মৌসুমে মাছ ধরা বন্ধ থাকায় এমন ইতিবাচক ফলাফল পাওয়া যাচ্ছে বলেও মন্তব্য করেন তারা। তবে, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, অভ্যন্তরীণ জলাশয়ে মৎস্য আহরণে বাংলাদেশের অবস্থান সারা বিশ্বের মধ্যে তৃতীয়। পাশাপাশি চাষকৃত মাছ উৎপাদনে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- কমিটি সদস্য বি এম কবিরুল হক, মো. শহিদুল ইসলাম বকুল, ছোট মনির, নাজমা আকতার, মোছা. শামীমা আক্তার খানম ও কানিজ ফাতেমা আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। উল্লেখ্য, বৈঠকের একটি সূত্রে জানা গেছে, জাতীয় অর্থনীতিতে ২০১৮-১৯ অর্থবছরে দেশের মৎস্যখাতের অবদান জিডিপির ৩ দশমিক ৫০ শতাংশ এবং কৃষিজাত জিডিপির অবদান ২৫ দশমিক ৭১ শতাংশ। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে মোট ৭৩ হাজার ১৭১ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে সর্বমোট চার হাজার ২৫০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জিন করেছে বাংলাদেশ।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ