রবিবার-১৯শে জানুয়ারি, ২০২০ ইং-৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:৩৯, English Version
দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি রবিবার : শিক্ষামন্ত্রী রামচন্দ্রপুর হাটে কৃতী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা প্রদান চাঁপাইনবাবগঞ্জে নাবিলা ফিজিওথেরাপি ও হিজামা সেন্টারের ফ্রি মেডিকেল ক্যাম্প চাঁপাইনবাবগঞ্জ চাঁপাইনবাবগঞ্জে এশিয়ান টিভি’র ৭ম বর্ষপূর্তি ও জেলা কার্যালয়ের উদ্বোধন রাজশাহী বিপিএলের নতুন চ্যাম্পিয়ন ২০২০ নতুন বছরে চাঁপাইনবাবগঞ্জ দেশের মানুষ জানে কোন প্রার্থীকে ভোট দিলে উন্নয়ন হবে

স্বাদ বদলে সবজি

প্রকাশ: বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৯:১৪ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

এমএন২৪.কম ডেস্ক: প্রতিদিন সেই একই রান্না। সবজির কথা এলেই ভর্তা-ভাজি এর বাইরেও যে মজার মজার রান্না আছে তা আমরা মাথায়ই রাখি না। অথচ একটু নতুন রেসিপি ট্রাই করলে সবজিও সবাই সোনামুখ করেই খাবে।

সবজি চপ

যা যা লাগছে: এক কাপ পরিমাণ সেদ্ধ সবজি (গাজর, বরবটি, আলু, কাটা কলা), বেসন ৫০ গ্রাম, তেল, কর্নফ্লাওয়ার এক চা চামচ, লবণ পরিমাণমতো, ডিম ৩টি, বিস্কুটের গুঁড়া এক কাপ।

যেভাবে করবেন: গাজর, বরবটি, লালশাক, পুই শাক, আলু কাটা কলা সেদ্ধ চটকে নিন। চটকানো সবজির সঙ্গে বেসন কর্নফ্লাওয়ার লবণ দিয়ে মেখে চপের শেপ করে নিন। ডিম ফেটে চপ ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে বাদামি করে ভেজে তুলুন।

পছন্দমতো সাজিয়ে, সস ও সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

আলু-বেগুনে দই-টমেটা
উপকরণ: আলু ৪টি বড়, বড় গোল বেগুন দু’টি, টমেটা টুকরো করা এক কাপ, গোল মরিচ গুঁড়া সামান্য, হলুদ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, সরিষার তেল আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, টক দই আধা কাপ, লাল মরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, লবণ দেড় চা-চামচ, চিনি ২ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৪টি ও চিনি সামান্য (ইচ্ছা)।

যেভাবে করবেন: আলু-বেগুন বড় টুকরো করে লবণ ছিটিয়ে মেখে রেখে দিন। এবার ধুয়ে আলু বেগুনে হলুদ গুঁড়া ও লবণ ছিটিয়ে দিন। ফ্রাইপ্যানে তেল দিয়ে ভেজে তুলে নিন।

আলু-বেগুন, টমেটা, কাঁচা মরিচ, লেবুর রস, অর্ধেক জিরার গুঁড়া ও তেল বাদে অন্য সব উপকরণ ও টক দই মিশিয়ে ফেটে নিন।

ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ বাটা দিয়ে ভেজে নিয়ে টক দইয়ের মিশ্রণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। কয়েকবার ফুটে উঠলে জিরার গুঁড়া, লেবুর রস ও কাঁচা মরিচ দিয়ে আঁচ কমিয়ে দিন।
তেল উঠলে সামান্য চিনি দিয়ে নামিয়ে নিন। এবার পছন্দমতো সাজিয়ে রুটি-ভাত-বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ