রবিবার-১৭ই নভেম্বর, ২০১৯ ইং-২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৪৪, English Version
মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ সংগীতশিল্পী রুনা লায়লার ৬৭তম জন্মদিন আজ মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স ৬০ বছরই থাকছে সংযুক্ত আরব আমিরাত গেলেন প্রধানমন্ত্রী সৈয়দপুরে ডিবি ও এনএসআই পরিচয়ে মোটর সাইকেল চেকিং এর নামে চাঁদাবাজির সময় আটক-২ সৈয়দপুরে বাংলাদেশ পৌরসভা ডিপ্লোমা প্রকৌশলী রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত বাজারে পেঁয়াজের সরবরাহ থাকলেও কিছু অসাধু ব্যবসায়ী অস্বাভাবিকহারে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে

আবরারের নামে হলের নাম!

প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ , ২:৪৫ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলের নাম এখন ‘শহীদ আবরার হল’। আর হলের ভেতরে থাকা চারটি টয়লেট বা শৌচাগারের নামকরণ করা হয়েছে নির্মম অত্যাচারের শিকার হয়ে মৃত্যুবরণ করা আবরার ফাহাদের খুনিদের নামে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বা সরকারিভাবে এমন নামকরণ করা না হলেও গুগল ম্যাপে অবকাঠামোগুলোর নাম দেখাচ্ছে এমনই।

বুধবার (১৬ অক্টোবর) সকাল থেকেই কোনো স্থান খোঁজার জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ম্যাপে বুয়েটের শেরেবাংলা হলের নাম পরিবর্তিত হয়ে দেখাচ্ছে ‘শহীদ আবরার হল’। হলের মসজিদের নাম হয়েছে ‘শহীদ আবরার হল মসজিদ’। এই হলের ২০১১ নম্বর কক্ষে গত ৬ অক্টোবর ছাত্রলীগের নেতাকর্মীদের মারধরে নিহত হন আবরার ফাহাদ।

আবরারের খুনিদের নামে টয়লেটের নাম
এদিকে, নতুন করে নামকরণ করা হয়েছে হলের চারটি টয়লেটেরও। এর আগে এসব টয়লেটের কোনো নাম না থাকলেও গুগল ম্যাপ বলছে, টয়লেটগুলোর নাম এখন ‘কিলার রবিন পাবলিক টয়লেট’, ‘কিলার অনিক সরকার পাবলিক টয়লেট’, ‘অপ্রেসার (নির্যাতনকারী) রাসেল পাবলিক টয়লেট’ ও ‘অমিত সাহা পাবলিক টয়লেট’।

চারটি টয়লেটের নামকরণ হয়েছে ফাহাদের খুনিদের নামে। ছবি: সংগৃহীত

রবিন, অনিক, রাসেল, অমিত প্রত্যেকেই ফাহাদ হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত।

তবে, এমন নামকরণের পেছনের রহস্য এখনো জানা যায়নি। সাধারণত গুগলের কমিউনিটি মেম্বারদের রেফার থেকে কোনো বিষয়ে নামকরণ করা হয় গুগল ম্যাপে।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, গুগল কমিউনিটি মেম্বার থেকে এক বা একাধিক সদস্য স্থাপনাগুলোর এমন নামকরণ করে রেফার করেছেন। যা অনেকটা স্বয়ংক্রিয়ভাবেই আপডেট হয়েছে গুগলের ম্যাপে।

তবে বিশেষজ্ঞদের ধারণা, গুগল কর্মকর্তাদের নজরে আসলে মুছে যেতে পারে নতুন নামগুলো। সূত্র-বাংলা নিউজ

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ