রবিবার-১৯শে জানুয়ারি, ২০২০ ইং-৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:৩১, English Version
দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি রবিবার : শিক্ষামন্ত্রী রামচন্দ্রপুর হাটে কৃতী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা প্রদান চাঁপাইনবাবগঞ্জে নাবিলা ফিজিওথেরাপি ও হিজামা সেন্টারের ফ্রি মেডিকেল ক্যাম্প চাঁপাইনবাবগঞ্জ চাঁপাইনবাবগঞ্জে এশিয়ান টিভি’র ৭ম বর্ষপূর্তি ও জেলা কার্যালয়ের উদ্বোধন রাজশাহী বিপিএলের নতুন চ্যাম্পিয়ন ২০২০ নতুন বছরে চাঁপাইনবাবগঞ্জ দেশের মানুষ জানে কোন প্রার্থীকে ভোট দিলে উন্নয়ন হবে

আবরারের নামে হলের নাম!

প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ , ২:৪৫ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলের নাম এখন ‘শহীদ আবরার হল’। আর হলের ভেতরে থাকা চারটি টয়লেট বা শৌচাগারের নামকরণ করা হয়েছে নির্মম অত্যাচারের শিকার হয়ে মৃত্যুবরণ করা আবরার ফাহাদের খুনিদের নামে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বা সরকারিভাবে এমন নামকরণ করা না হলেও গুগল ম্যাপে অবকাঠামোগুলোর নাম দেখাচ্ছে এমনই।

বুধবার (১৬ অক্টোবর) সকাল থেকেই কোনো স্থান খোঁজার জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ম্যাপে বুয়েটের শেরেবাংলা হলের নাম পরিবর্তিত হয়ে দেখাচ্ছে ‘শহীদ আবরার হল’। হলের মসজিদের নাম হয়েছে ‘শহীদ আবরার হল মসজিদ’। এই হলের ২০১১ নম্বর কক্ষে গত ৬ অক্টোবর ছাত্রলীগের নেতাকর্মীদের মারধরে নিহত হন আবরার ফাহাদ।

আবরারের খুনিদের নামে টয়লেটের নাম
এদিকে, নতুন করে নামকরণ করা হয়েছে হলের চারটি টয়লেটেরও। এর আগে এসব টয়লেটের কোনো নাম না থাকলেও গুগল ম্যাপ বলছে, টয়লেটগুলোর নাম এখন ‘কিলার রবিন পাবলিক টয়লেট’, ‘কিলার অনিক সরকার পাবলিক টয়লেট’, ‘অপ্রেসার (নির্যাতনকারী) রাসেল পাবলিক টয়লেট’ ও ‘অমিত সাহা পাবলিক টয়লেট’।

চারটি টয়লেটের নামকরণ হয়েছে ফাহাদের খুনিদের নামে। ছবি: সংগৃহীত

রবিন, অনিক, রাসেল, অমিত প্রত্যেকেই ফাহাদ হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত।

তবে, এমন নামকরণের পেছনের রহস্য এখনো জানা যায়নি। সাধারণত গুগলের কমিউনিটি মেম্বারদের রেফার থেকে কোনো বিষয়ে নামকরণ করা হয় গুগল ম্যাপে।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, গুগল কমিউনিটি মেম্বার থেকে এক বা একাধিক সদস্য স্থাপনাগুলোর এমন নামকরণ করে রেফার করেছেন। যা অনেকটা স্বয়ংক্রিয়ভাবেই আপডেট হয়েছে গুগলের ম্যাপে।

তবে বিশেষজ্ঞদের ধারণা, গুগল কর্মকর্তাদের নজরে আসলে মুছে যেতে পারে নতুন নামগুলো। সূত্র-বাংলা নিউজ

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ