বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:১৬, English Version
বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ দেখতে কাল কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রাথমিকে বড় সুখবর আসছে ছাতকে ক্যান্সার আক্রাকে মাকে বাঁচাতে মেয়ের আকুতি চাঁপাইনবাবগঞ্জে পুলিশ লাইন্স মিলনায়তনে জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত গোবিন্দগঞ্জ প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন সৈয়দপুরে ইউএনও কে পৌর পরিষদের বিদায়ী সংবর্ধনা চাঁপাইনবাবগঞ্জে দিনব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

কুর্দিদের সঙ্গে চুক্তির পর ৩ শহরে ঢুকে পড়েছে সিরিয়ার সেনারা

প্রকাশ: মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ , ১০:১২ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

এমএন২৪.কম ডেস্ক: সিরিয়ার কুর্দি গেরিলাদের সঙ্গে চুক্তির পর দেশটির সরকারি সেনারা তিনটি শহরে পবেশ করেছে। শহরগুলো হচ্ছে- তাবকা, ইসা আইন এবং তাল-তামার। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, কুর্দিদের সঙ্গে যে চুক্তি হয়েছে তাতে এসব এলাকায় সরকারি সেনা মোতায়েনের কথা রয়েছে। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের তুরস্কের সেনা অভিযান শুরুর পর সিরিয়ার সরকার এবং কুর্দি নেতাদের মধ্যে গতকাল (রোববার) চুক্তি হয়।

রাকা শহরের কাছে অবস্থিত তাবকা শহরে সিরিয়ার সেনা পাঠানো হয় আজ। ওই এলাকায় সিরিয়ার একটি গুরুত্বপূর্ণ জলবিদ্যুৎ প্রকল্প রয়েছে। দীর্ঘদিন পর এই এলাকায় সিরিয়ার সেনারা প্রবেশ করল। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, আইন ইসা শহরে সিরিয়ার সরকারি সেনারা প্রবেশ করার পর সেখানকার বাসিন্দারা তাদেরকে সানন্দে স্বাগত জানাচ্ছে। এছাড়া, তাল-তামার শহরে সিরিয়ার সেনারা প্রবেশ করলে সেখানকার জনগণ তাদেরকে উষ্ণ অভ্যর্থনা জানায়। তাল-তামার শহরের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রাস আল-আইন শহর অবস্থিত। এ শহরটি বর্তমানে তুর্কি সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। শহরটি কৌশলগত গুরুত্ব অনেক বেশি। গতকাল সিরিয়ার সরকার এবং বিরোধী নেতাদের মধ্যে চুক্তি হয় এবং এই চুক্তি অনুসারে উত্তরাঞ্চলের সীমান্তে সরকারি সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়। এর আগে ওই এলাকায় মার্কিন সেনা ছিল যাদেরকে ওয়াশিংটন প্রত্যাহার করে নিয়েছে। এদিকে, সিরিয়ার সরকারি সেনারা উত্তর-পূর্বাঞ্চলে রওনা দিলে মার্কিন জঙ্গিবিমান সিরিয় সেনাবহরের ওপর হামলা করেছে। মার্কিন সেনারা সিরীয় সেনাদের যাওয়ার পথে বাধা দিচ্ছে।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ