শনিবার-১৯শে অক্টোবর, ২০১৯ ইং-৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:১৮
গাইবান্ধার ব্রম্মপুত্র নদে মোবাইল কোর্ট পারিচালনায় ১০ জনকে আটক পার্বতীপুরের যোহান হাসদা ৮০০ ইঁদুর মেরে পুরস্কৃত হলেন শৈলকুপায় উপজেলা চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল টূর্নামেন্টের উদ্বোধন এক সঙ্গে মঞ্চ মাতাবেন নিরব,ইমন,তমা ও মেঘলা পার্বতীপুরে আদল সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও শেয়ারের লভ্যাংশ বিতরণ লালপুরে পদ্মা নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ ফুলবাড়ীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্তরে জাগজমক ভাবে গুরুমনি রুপালী হিজরার কুলখানি অনুষ্ঠিত ॥

দুর্যোগ মোকাবিলায় মহড়া সহায়ক — ত্রাণ প্রতিমন্ত্রী

প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯ , ৪:১০ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবিলায় জনগণকে সচেতন করতে এবং পূর্ব প্রস্তুতি গ্রহণ করে জানমালের ক্ষয়ক্ষতি কমাতে মহড়া সহায়ক ভূমিকা পালন করতে পারে।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় আগারগাঁয়ে পঙ্গু হাসপাতাল প্রাঙ্গণে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকা-ে সচেতনতা বৃদ্ধিতে আয়োজিত মহড়ায় এ কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্ কামাল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।
প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ দুর্যোগ-ঝুঁকিপূর্ণ দেশ। এর মধ্যে ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিকম্প ও বজ্রপাত অন্যতম। আগাম সতর্কবার্তা এসব দুর্যোগের ঝুঁকি বা জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে। তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি তুলনামূলকভাবে অনেক হ্রাস পেয়েছে। কারণ সরকার দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতি হিসেবে বিশ্বের অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করে তা সেনা, নৌ ও বিমান বাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে দুর্যোগে ববহারের জন্য সরবরাহ করেছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, জাপান সরকার ও জাইকার টেকনিক্যাল সহযোগিতায় বাংলাদেশ অচিরেই ভূমিকম্প সহনীয় দেশে পরিণত হবে। এ লক্ষ্যে জাপানের সাথে শীঘ্রই এমওইউ স্বাক্ষরিত হবে।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ