বৃহস্পতিবার-১৭ই অক্টোবর, ২০১৯ ইং-২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:২৫
পার্বতীপুরে   চার ভিক্ষুক পেলেন দোকান ঘর “জলঢাকায় তথ্য আপার সেবা বিষয়ক উঠান বৈঠক” গাইবান্ধায় বিশ্ব খাদ্য দিবস পালিত গাইবান্ধায় বন্যার্তদের আর্থিক সহায়তা প্রদান প্রক্রিয়াজাত খাদ্য উৎপাদনে নারী উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে — মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বিএসটিআই’র অভিযান- ছাতকে দু’ফিলিং ষ্টেশনে ১ লক্ষ টাকা জরিমানা শিবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাজু’র খেলোয়াদের হাতে ফুটবল বিতরন

উপজেলা সেরা প্রতিমা শিববাড়ী পুজা মন্ডব

দর্শনার্থীদের পদচারনায় মুখুরিত ফুলবাড়ীর পুজা মন্ডব॥

প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০১৯ , ১০:৫৭ অপরাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,
smart

মোঃ আফজাল হোসেন দিনাজপুর প্রতিনিধি
শুরু হয়েছে বাঙ্গালী সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মিও উৎসব শারদিও দুর্গা পুজা। সারা দেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতেও দর্শনার্থীদের পদচারনায় মুখুরিত হয়ে উঠেছে পুজা মন্ডব গুলো। সকাল থেকে গভির রাত প্রযন্ত পুজা মন্ডব গুলোতে দর্শনার্থীদের ভিড় লেগে থাকে। পুজা উপলক্ষে প্রতিটি পুজা মন্ডবের সামনে বসেছে অস্থায়ী মেলা সেখানে শিশু খেলনা থেকে মিঠাই-মিস্টান্ন ও কসমেটিক্সের পসরা বসিয়েছে মৌসুমী ব্যবসায়ীরা। তারা বলেন পুজাতে তারা প্রতি বছরে এই ব্যবস্যা করে থাকেন।
এদিকে গ্রামের দুর্গা পুজা মন্ডব গুলোতে রাতের বেলায় বসছে গ্রামবাংলা ঐতিহ্যবাহী পালাগানের আসর, সেখানে সকল ধর্মের মানুষদের রাত জেগে পালাগান শুনতে দেখা যায়।
উপজেলার পুজা মন্ডব গুলো ঘুরে দেখা যায়, উপজেলার ৫৫টি পুজা মন্ডবের মধ্যে পৌর এলাকার কাটাবাড়ী শিববাড়ী মন্দিরে সব থেকে বড় ও দর্শনীয় প্রতিমা তৈরী করেছে। শিববাড়ী পুজা মন্ডব পরিচালনা কমিটির সভাপতি শহরের বিশিষ্ট ব্যবসায়ী মনোজ কুমার মল্লিক বলেন, সারা বছরের মধ্যে দুর্গা পুজা হচ্ছে সব থেকে বড় ধর্মিও উৎসব, এই কারনে প্রতি বছরে দর্শনীয় প্রতিমা তৈরী করে থাকে তারা।
উপজেলার নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী বলেন, এই বার উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৫৫টি স্থানে দুর্গা পুজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে পৌরসভায় ১৪টি, এলুয়াড়ী ইউনিয়নে ৩টি, আলাদিপুর ইউনিয়নে ৪টি, কাজিহাল ইউনিয়নে ৩টি, বেতদিঘী ইউনিয়নে ২টি, খয়েরবাড়ী ইউনিয়নে ৯টি, দৌলতপুর ইউনিয়নে ৪টি ও শিবনগর ইউনিয়নে ১৬টি স্থানে। উপজেলা নির্বাহী অফিসার বলেন, পুজা উৎযাপনকারীরা যাতে শান্তি শৃংখলার সাথে পুজা উৎযাপন করতে পারে, সেই জন্য প্রতিটি পুজা মন্ডবে পুলিশ আনসার সদস্য নিয়োগ করা হয়েছে, এছাড়া প্রতিটি পুজা মন্ডবে জিআর প্রকল্পের আওতায় ৫০০ কেজি করে চাউল অনুদান হিসেবে প্রদান করা হয়েছে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ