শনিবার-১৯শে অক্টোবর, ২০১৯ ইং-৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:৫৪
গাইবান্ধার ব্রম্মপুত্র নদে মোবাইল কোর্ট পারিচালনায় ১০ জনকে আটক পার্বতীপুরের যোহান হাসদা ৮০০ ইঁদুর মেরে পুরস্কৃত হলেন শৈলকুপায় উপজেলা চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল টূর্নামেন্টের উদ্বোধন এক সঙ্গে মঞ্চ মাতাবেন নিরব,ইমন,তমা ও মেঘলা পার্বতীপুরে আদল সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও শেয়ারের লভ্যাংশ বিতরণ লালপুরে পদ্মা নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ ফুলবাড়ীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্তরে জাগজমক ভাবে গুরুমনি রুপালী হিজরার কুলখানি অনুষ্ঠিত ॥

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর অনেক সুযোগ রয়েছে   — প্রতিমন্ত্রী পলক

প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ , ১:২৮ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর অবিশ্বাস্য শক্তি সমাজকে বদলে দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধাকে কাজে লাগিয়ে দেশ, জাতি তথা মানবতার জন্য অনেক কাজ করার সুযোগ রয়েছে। এর মাধ্যমে অনেক বেশি দক্ষতার সাথে বিভিন্ন কার্যক্রম পরিচালনা  ও বিশাল পরিমাণের তথ্য-উপাত্ত যাচাই, বাছাই  করা সম্ভব।

 

প্রতিমন্ত্রী আজ ভারতের নয়াদিল্লীর তাজ প্যালেস হোটেলে ওয়ার্ল্ড ইকোমিক ফোরামের ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট ২০১৯’ উপলক্ষে আয়োজিত ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ফর অল’ শীর্ষক ওয়ার্কশপে প্যানেল আলোচনায় অংশগ্রহণকালে এসব কথা বলেন।

 

আলোচনায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন গ্লোবাল এশিয়া-প্যাসিফিক আমেরিকা (এপিএ) লিডারশিপ টিমের এডভাইজর দীপংকর সানওয়ালকা (Deepankar Sanwalka) এবং হিওলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ ইন্ডিয়া এর ব্যবস্থাপনা পরিচালক শম সাটশানজি (Som Satsange)। মডারেটর হিসেবে ছিলেন ওয়ার্ল্ড ইকোমিক ফোরামের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং এর  পোর্টফোলিও প্রধান কে এফ ভুটারফিল্ড (K. F. Vutterfild)।  বিভিন্ন দেশ এবং অঞ্চলের সরকারি ও বেসরকারি খাতের মেশিন লার্নিং ও এআই বিশেষজ্ঞগণ এতে অংশগ্রহণ করেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ  ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই কৌশলপত্রের প্রাথমিক খসড়া প্রস্তুত করেছে। তিনি পরিবর্তিত প্রেক্ষাপটে উৎপাদনশীলতা বৃদ্ধি ও প্রযুক্তিনির্ভর প্রশিক্ষিত জনবল গড়ে তোলার লক্ষ্যে বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রমসহ  ৪টি স্তম্ভের বিস্তারিত বর্ণনা করেন। তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের নতুন প্রযুক্তির উপযোগী করে গড়ে তুলতে  স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে নতুন কারিকুলাম প্রস্তুত করা হচ্ছে। ইতোমধ্যেই আইসিটি বিষয়কে স্কুল থেকে কলেজ পর্যন্ত বাধ্যতামূলক করা হয়েছে। শীঘ্রই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হবে বলে তিনি জানান।

 

এর আগে প্রতিমন্ত্রী মাল্টিলেটারাল লেভেল,  বাংলাদেশ ফোরামের মিনিস্টেরিয়াল সেশন আলোচনায় অংশগ্রহণ করেন। এ সময় তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের  অগ্রগতি ও বিভিন্ন কার্যক্রম বিশ্ব নেতৃত্ববন্দের কাছে তুলে ধরেন।

 

উল্লেখ্য, প্রতিমন্ত্রী পলক  গ্লোবাল  ইয়াং  লিডার  হিসেবে ওয়ার্ল্ড  ইকোনমিক ফোরামের আমন্ত্রণে   ইন্ডিয়ান ইকোনমিক সামিট ২০১৯ এ অংশগ্রহণ করেন। সূত্র- পিআইডি

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ