সোমবার-২৭শে জানুয়ারি, ২০২০ ইং-১৪ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:১২, English Version
সোনামসজিদ স্থলবন্দরে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার জমিতে পুকুর খননের হিড়িক । ক্যারিয়ার গড়ুন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে বেকার সমস্যা দূর করতে পদক্ষেপ নিয়েছে সরকার: পলক অনলাইনে যাচাই করুন জাতীয় পরিচয়পত্র চা বাগানে পাতা সংগ্রহ করছেন অপু বিশ্বাস সাধারণ জনগণের উন্নতি দেশের উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী

পিঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ

প্রকাশ: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ , ৯:৫৮ অপরাহ্ণ , বিভাগ : অর্থনীতি,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: পিঁয়াজের সরবরাহ ও বাজারমূল্য সম্পর্কে বাণিজ্য মন্ত্রণালয় আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় গৃহীত বেশ কিছু পদক্ষেপের ফলে বাজারে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। পিঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং সুদের হার কমানোর জন্য বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ নিয়েছে। স্থল ও নৌ বন্দরগুলোতে আমদানিকৃত পিঁয়াজ দ্রুত ও অগ্রাধিকার ভিত্তিতে খালাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ড ও বন্দর কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করেছে। দেশের বিভিন্ন হাট-বাজারে পিঁয়াজ পরিবহন এবং দেশের ভোমরা, সোনা মসজিদ, হিলি এবং বেনাপোল বন্দরে পিঁয়াজ আমদানি নির্বিঘ্ন করতে সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সার্বিক পরিস্থিতি মনিটরিংয়ের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের ১০জন কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে। তাঁরা আজ থেকে কক্সবাজার, চট্টগ্রাম, ফরিদপুর, রাজবাড়ি, যশোর, দিনাজপুর, পাবনা, সাতক্ষীরা, সিরাজগঞ্জ ও শরীয়তপুর জেলার বাজারগুলোতে তদারকি শুরু করেছেন। এছাড়া প্রতিটি জেলা প্রশাসন থেকেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় আরো জানিয়েছে, দেশে পিঁয়াজের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ট্রেডিং করপোরেশন অভ্ বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে ট্রাক সেলে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ন্যায্যমূল্যে পিঁয়াজ বিক্রয় শুরু করেছে, আজ থেকে এ ট্রাক সেলের সংখ্যা ১৬টি থেকে ৩৫টিতে উন্নীত করা হয়েছে। এতে করে স্বল্প আয়ের মানুষ ন্যায্যমূল্যে পিঁয়াজ ক্রয় করার সুযোগ পাচ্ছেন।

এছাড়া, পিঁয়াজ আমদানির ক্ষেত্রে ভারতের বিকল্প হিসেবে মিয়ানমার থেকে এলসি এবং বর্ডার ট্রেডের মাধ্যমে প্রয়োজনীয় পিঁয়াজ আমদানি শুরু হয়েছে। মিশর ও তুরস্ক থেকেও এলসি’র মাধ্যমে পিঁয়াজ আমদানি শুর হয়েছে। এসব পিঁয়াজ দেশে পৌঁছাতে শুরু করেছে, অল্প সময়ের মধ্যে দেশের বাজারে পর্যাপ্ত পেঁয়াজ স্বল্পমূল্যে পাওয়া যাবে।

বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যে পিঁয়াজ আমদানিকারক ও ব্যবসায়ীদের নিয়ে বেশ কয়েকটি সভা করেছে, ব্যবসায়ীদের পিঁয়াজ আমদানি বৃদ্ধি এবং নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনার অনুরোধ করা হয়েছে। কোনো ব্যবসায়ী পিঁয়াজ মজুত, কৃত্রিম উপায়ে মূল্য বৃদ্ধির চেষ্টা এবং স্বাভাবিক সরবরাহে ব্যাঘাত সৃষ্টি করলে তাদের বিরুদ্ধে আইন মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেয়া হয়েছে।

সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে কোনো বাজারেই পিঁয়াজের ঘাটতি নেই। ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, মূল্য দ্রুত স্বাভাবিক হয়ে আসবে। পিআিইডি

আপনার মতামত লিখুন

অর্থনীতি,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ