মঙ্গলবার-২২শে অক্টোবর, ২০১৯ ইং-৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:২১
হোয়াইটওয়াশের পথে প্রোটিয়ারা মানসিকভাবে অসুস্থ সারিকা! কঙ্গোয় বাস দুর্ঘটনায় নিহত ৩০ খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের অনুমতি পেয়েছেন ঐক্যফ্রন্টের নেতারা ভোলার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্মাণ ঠাকুরগাঁওয়ে যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

সৈয়দপুর পৌরসভায় লেপ্রসী (কুষ্ঠ) রোগ চিহ্নিতকরণ প্রশিক্ষন ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ , ৯:৫২ অপরাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

মো ঃ জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা ॥ ‘লেপ্রসী (কুষ্ঠরোগ) ও টিবি (যক্ষা) অভিশাপ নয়, নিয়মিত ওষুধ খেলে ভাল হয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুরে দিনব্যাপী লেপ্রসী (কুষ্ঠরোগ) চিহ্নিতকরণ বিষয়ক প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৩০ সেপ্টেম্বর (সোমবার) দুপুরে সৈয়দপুর পৌরসভার অধিবেশন কক্ষে অনুষ্ঠিত এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মণ। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র অধ্যক্ষ মোঃ আমজাদ হোসেন সরকার।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, দি লেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের কমিউনিটি প্রোগ্রাম ও রুর‌্যাল হেলথ প্রোগ্রামের প্রোগ্রাম লিডার মিঃ সুরেন্দ্র নাথ সিংহ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মীর হোসেন, রুর‌্যাল হেলথ প্রোগ্রাম ম্যানেজার খোরশেদ আলম ও ফিল্ড মেডিকেল অফিসার ডাঃ আবু সুফিয়ান চৌধুরী, প্রোজেক্ট হেলথ অফিসার মিজানুর রহমান, সিভিল সার্জন অফিসের প্রোগ্রাম অর্গানাইজার মিসেস ইতা হামদা, সৈয়দপুর পৌরসভার সেনেটারী ইন্সপেক্টর আলতাফ হোসেন।
অনুষ্ঠানে পৌর প্যানেল মেয়র জিয়াউল হক জিয়ার সভাপতিত্বে পৌর পরিষদের কাউন্সিলরগন সহ পৌর কর্মকর্তা, কর্মচারী, ইপিআই কার্যক্রমের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় সংবাদকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মণ জানান, লেপ্রসী রোগী চিহ্নিত করে চিকিৎসা দেওয়া হলে দ্রুত সুস্থ হয়ে উঠবেন। লেপ্রসী ও টিবি রোগী খুঁজে বের করে চিকিৎসা প্রদান করা। কুষ্ঠ ও টিবি রোগী দেখা যাচ্ছে। এদের জীবাণু বাতাসের মাধ্যমে ছড়াচ্ছে।
নীলফামারী জেলা লেপ্রসী রোগীর সংখ্যা বেশী। সেটাকে চিকিৎসার মাধ্যমে কমিয়ে আনার চেষ্টা চলছে। টিবি ও লেপ্রসী রোগের চিকিৎসা বিনামূল্যে প্রদান করা হয়। এই দুটি রোগে আক্রান্ত্রের সংখ্যা কমিয়ে আনতে উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ