মঙ্গলবার-১০ই ডিসেম্বর, ২০১৯ ইং-২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৪০, English Version
নারীরা এখন সর্বত্র দক্ষতার সঙ্গে কাজ করছে : প্রধানমন্ত্রী সৈয়দপুরে ইউএনডিপি’র আয়োজনে প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন প্রকল্পের ‘নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন’ জলঢাকায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত ২০২০ সালে ফাইভ জি জগতে পা দেবে বাংলাদেশ                   — মোস্তাফা জব্বার ঢাকা, ২৪ অগ্রহায়ণ (৯ ডিসেম্বর) : অধ্যাপক অজয় রায়ের মৃত্যুতে পরিবেশ মন্ত্রীর শোক পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনিতে নিহত দুই নির্মান শ্রমিককে ক্ষতিপূরনের চেক প্রদান ৫জনকে সেলাই মেশিন বিতরণ করলেন ফেরদৌসি ইসলাম জেসী ।

ডেন্টালে ভর্তি পরীক্ষা ১ নভেম্বর

এমএন২৪.কম ডেস্ক: সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১ নভেম্বর। ওই দিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে অনলাইনে ডেন্টাল ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা টেলিটক সিমের (প্রিপেইড) মাধ্যমে ১ হাজার টাকা জমা দিয়ে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত। ওই দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। এরপর কোনো আবেদন গ্রহণ করা হবে না। ২৭ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট http://www.dghs.gov.bd-এ অনলাইনে ফরম পূরণসহ ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় যাঁরা পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। ২০১৬ সালের আগে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। সব দেশি ও বিদেশি শিক্ষাকার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ হতে হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব উপজাতীয় ও পার্বত্য জেলার এবং উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষার জিপিএ-৩ দশমিক ৫ এর কম হতে পারবে না। সবার জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ-৩ দশমিক ৫ হতে হবে। ১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, রসায়নে ২৫, পদার্থে ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

আপনার মতামত লিখুন

চাকুরীর খবর,ঢাকা,শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ