রবিবার-২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৪৫, English Version
অবশেষে স্বপ্নের ফেরীর উদ্বোধণ বরিশালে সড়ক দূর্ঘটনায় ব্যবসায়ী নিহত ৩ দিনে পেনশনের টাকা পাবেন সরকারি চাকরিজীবীরা জন্মের পরেই ‘রেগে আগুন’ নবজাতক! ডোমারে ষ্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত। যে কারণে বিয়ের বিষয় গোপন রেখেছিলেন সাইমন ফুলবাড়ীতে সাংবাদিক জাহাঙ্গীর আলমের শ্বশুরের ইন্তেকাল

একাদশে টিসির আবেদন শুরু

প্রকাশ: সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ , ১২:২৮ অপরাহ্ণ , বিভাগ : শিক্ষা,

এমএন২৪.কম ডেস্ক: ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদন আজ রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে গ্রহণ শুরু করছে ঢাকা বোর্ড। ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে কলেজ পরিবর্তনের ইটিসির আবেদন করা যাবে। আর একই সময়ে বোর্ড পরিবর্তনের আবেদন ম্যানুয়ালি গ্রহণ করা হবে। গত ১১ সেপ্টেম্বর একাদশ শ্রেণিতে টিসির বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।  বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের অনলাইনের মাধ্যমে টিসির জন্য আবেদন করতে হবে। আজ ১৫ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বিটিসি ও অনলাইনে ইটিসির আবেদন করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে এ আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে। এছাড়া বিজ্ঞপ্তিতে কলেজ ও বোর্ড পরিবর্তনে ম্যানুয়াল আবেদনের প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ