মঙ্গলবার-১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:০৬
মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি : প্রধানমন্ত্রী পার্বতীপুরে ৫হাজার বৃক্ষ বিতরণ মহিমাগঞ্জ ইউপি’র উপ-নির্বাচনে রুবেল আমিন শিমুল চেয়ারম্যান নির্বাচিত অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে সরকার — প্রবাসী কল্যাণ মন্ত্রী ফুলবাড়ীর এলুয়াড়ী ইউপির চত্ত্বরে কমিউনিটির সদস্যদের সাথে কমিউনিটি সাপোর্ট গ্রুপের পরামর্শ সভা অনুষ্ঠিত॥ বিচারাধীন মামলার রায়কে প্রভাবিত করতে পারে এমন কোনো বিষয় গণমাধ্যমে প্রকাশ না করার অনুরোধ সারাদেশে নতুন ৬৫৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

পার্বতীপুরে ভবানীপুর ইসলামিয়া কামিল মাদ্রাসা দ্বীনি শিক্ষার প্রসারে আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান

প্রকাশ: শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯ , ১১:১৪ অপরাহ্ণ , বিভাগ : Uncategorized,রংপুর,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: পার্বতীপুর উপজেলায় অবস্থিত ভবানীপুর ইসলামিয়া কামিল মাদরাসা ১৯৭২ সালের প্রতিষ্ঠা লাভের পর থেকে এ অঞ্চলে ইসলাম ও সাধারণ শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ন অবদান রেখে চলেছে। পার্বতীপুর উপজেলা শহর থেকে ১২ কিলোমিটার দক্ষিণে ভবানীপুর এলাকায় ৭.৪৯ একর জমির উপর মনোরম পরিবেশে অবস্থিত। মাদ্রাসা প্রতিষ্ঠার ইতিহাসে জানা যায়, স্বাধীনতা যুদ্ধে ভবানীপুরে বিশিষ্ট মুক্তিযোদ্ধা মেহের উদ্দীন মন্ডল ১৯৭১ সালে পাকবাহিনীর সঙ্গেযুদ্ধে শহীদ হন। পিতার স্মরণে তার দুই সন্তান মরহুম মনির উদ্দীন মন্ডল ও গোলাম মোর্তজা এলাকার সহযোগিতায় এই মাদ্রাসাটি ১৯৭২ সালে প্রতিষ্ঠা করেন।
এই মাদ্রাসা প্রথমে ১৯৭৬ সালে দাখিল, ১৯৭৯ সালে আলিম, ১৯৮৬ সালে ফাযিল ও ২০০০ খ্রি: কামিল মাদ্রাসা হিসেবে স্বীকৃতি লাভ করে। বর্তমানে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক সাধারন, বিজ্ঞান,তাফসীর, হাদীস, ফিক্হ ও আদব বিষয়ে এবং বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ড কর্তৃক ভোকেশনালে জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস, সিভিল কনসট্রাকশন এবং বিএম শাখায় কম্পিউটার অপারেশন ও সেক্রেটারিয়েল সায়েন্স পাঠ্য তালিকায় অর্ন্তভূক্ত রয়েছে। এই মাদ্রাসায় মোট শিক্ষার্থীর সংখ্যা ২০৫৭ জন। ২০১৯ সালসহ বিগত বছরগুলোতে ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় পাশের হার শতকরা শতভাগ।

ভবানীপুর কামিল মাদ্রাসায় ৭৫টি কক্ষ বিশিষ্ট দোতলা, তিনতলা ও চারতলাবিশিষ্ট ভবন রয়েছে। বর্তমানে এসব কক্ষে মাদ্রাসার অফিস, শিক্ষক ও ছাত্রীদের কমনরুম, বিজ্ঞানাগার, ভোকেশনাল ল্যাবরেটরি, কম্পিউটার রুম, ডিজিটাল কাসরুম ও শেখ রাসেল ল্যাব ও হোস্টেল , সাইকেল গ্যারেজ দুটি এবং একটি একতলা মসজিদ রয়েছে। ছাত্রছাত্রীদের খেলাধূলার জন্য একটি বড় মাঠ, মৎস প্রদর্শনের ১টি খামার রয়েছে। ছাত্র-ছাত্রীদের দ্বারা বিভিন্ন বছরে বৃক্ষ রোপন কর্মসূচীর জন্য নিজস্ব মাদ্রাসা চত্বরে বনজ ও ফলজ গাছ লাগানো হয়। মাদ্রাসায় নিজস্ব শক্তিশালী ক্রিকেট ও ফুটবল দল রয়েছে যা ক্রীড়া কমিটি কর্তৃক বিভিন্ন উপজেলার সংগে গোল্ডকাপ ক্রিকেট, ফুটবল টূর্ণামেন্ট অংশগ্রহণ করে। মাদ্রাসা মাঠেও খেলা অনুষ্ঠিত হয়। ভবানীপুর ইসলামিয়া কামিল মাদরাসায় ছাত্র-ছাত্রীদের জন্য হোস্টেল, পরিবহনের জন্য ১টি বাস প্রয়োজন হয়ে পড়েছে। জেলায় ৪টি কামিল মাদ্রাসা রয়েছে। তার মধ্যে বিগত ২০১৭,২০১৮ ও বর্তমানে ২০১৯ সালে জেলার শ্রেষ্ট মাদ্রাসা হিসেবে স্বীকৃতি লাভ করেছে। অত্র প্রতিষ্ঠানের আইসিটি ও বিভিন œবিষয়ে সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন প্রশিক্ষণপ্রাপ্ত মাস্টার ট্রেইনারগণ ছাত্র-ছাত্রীদেরকে মাল্টিমিডিয়া কাসরুম, আইসিটি ও কম্পিউটারল্যাবে ডিজিটাল কন্টেন্টের মাধ্যমে পাঠদান করেন। মানসম্মত শিক্ষা দানের পাশাপাশি রোভার স্কাউট কার্যক্রম আছে এবং যথা নিয়মে স্কাউট ফি নিয়মিত প্রদান করা হয়। বিভিন্ন সময়ে মাদ্রাসার শরীরচর্চা শিক্ষকছাত্রদের নিয়ে জেলা রোভার প্রোগ্রামে অংশগ্রহণ করে থাকে। মাদ্রাসার ¯া‹উটের সাথে সংশ্লিষ্ট শিক্ষার্থীবৃন্দ বিভিন œজাতীয় অনুষ্ঠান সুচারুভাবে সম্পাদনে সার্বিক সহযোগিত করে থাকে।
পার্বতীপুর উপজেলার শ্রেষ্ট মাদ্ররাসা হিসেবে ভবানীপুর ইসলামিয়া কামিল মাদরাসায় রাজনীতি, নকলমুক্ত পরিবেশ, নিয়মানুবর্তিতা ও প্রতিবছর পরীক্ষায় ভাল ফলাফলের কারণে অভিভাবকেরা মাদ্রাসাটিকে পছন্দ করেন। ছাত্র-ছাত্রীরা ভর্তি হতে আগ্রহী হয়। মাদ্রাসা শুরু থেকে এ পর্যন্ত সুনামের সাথে অধ্যক্ষের দায়িত্ব পালন করে চলেছেন এককালের ঢাকা আলীয়া মাদ্রাসার মেধাবী ছাত্র মাওলানা মো: হাসান মাসুদ। বৃহত্তর রংপুর বিভাগে কোন সরকারি মাদ্রাসা নেই। তাই এলাকাবাসী এই মাদ্রাসাটিকে সরকারীকরণের দাবী জানিয়েছেন।

আপনার মতামত লিখুন

Uncategorized,রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ