বুধবার-১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৩০
শিবগঞ্জে গৃহ নির্মাণ শ্রমিক কল্যাণ উপ-পরিষদের নব-নির্বাচিতদের অভিষেক অনুষ্ঠিত বিএনপি’র রাজশাহী বিভাগীয় সমাবেশ সফল করতে শিবগঞ্জ বিএনপি’র প্রস্তুতি সভা ছাতকে ইয়াবাসহ মাদক বিক্রেতাকে গ্রেফতার আওয়ামী লীগ সম্পাদকমন্ডলীর সভা আগামীকাল বাংলাদেশ ইমার্জিং দল ওয়ানডে সিরিজ খেলতে ভারত গেল বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৩৭টি পদক লাভ একনেকে অনুমোদন পেল আট প্রকল্প

ব্যবসায়ী সম্প্রদায়কেও রফতানি বৃদ্ধিতে কাজ করতে হবে : প্রধানমন্ত্রী

প্রকাশ: রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯ , ৮:২০ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রফতানি বৃদ্ধির জন্য নতুন বাজার ও পণ্য বহুমুখীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা নতুন নতুন বাজার সৃষ্টি করতে কাজ করে যাচ্ছি। ব্যবসায়ী সম্প্রদায়কেও রফতানি বাণিজ্য বৃদ্ধিতে কাজ করতে হবে। আজ রবিবার বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর যৌথ আয়োজনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রফতানিখাতে বিশেষ অবদানের জন্য জাতীয় রপ্তানি ট্রফি ২০১৬-১৭ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার। ব্যবসায়ীরাই ব্যবসা করবে, তাদের কাজে আমরা সহযোগিতা করব।’ প্রধানমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ২ ভাগ। আর ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধির হার ডাবল ডিজিটে নিয়ে যাওয়া হবে। তিনি বলেন, ‘ব্যাংকের ঋণের হার ডাবল ডিজিট বলেই সুদের হার বেড়ে যায়। তাই বেসরকারি খাতে বিনিয়োগ সহজ করা এবং সুদের হার কমানোর লক্ষ্যে ব্যাংক ঋণ সিংগেল ডিজিটে আনার চেষ্টা করছে সরকার।’ শেখ হাসিনা বলেন, ‘দেশের অর্থনীতি পরনির্ভরশীল নয়। বেসরকারি খাতকে বিনিয়োগ সুযোগ দেওয়ায় অর্থনীতির চাকা সচল হয়েছে বেশি। এ ধারাবাহিকতা অব্যাহত রাখা এবং সুদের হার কমাতে সিংগেল ডিজিটের ঋণ দেয়ার চেষ্টা করবে সরকার।’ ই কমার্স বাড়াতে নতুনদের প্রশিক্ষণ ও ঋন প্রদান ও নারী উদ্যোক্তাদের সহযোগীতা অব্যাহত রাখছে সরকার। উন্নয়নের এই ধারা যেন আর কোনোদিন থেমে না যায় সেদিকে সবাইকে সতর্ক থাকা এবং কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের শুরুতেই পণ্য ও সেবা খাতে ২৯টি ক্যাটাগরিতে ৬৬টি প্রতিষ্ঠানকে ট্রফি প্রদান করেন প্রধানমন্ত্রী। এবার ২৯টি প্রতিষ্ঠানকে স্বর্ণ, ২১টি প্রতিষ্ঠানকে রৌপ্য এবং ১৬টি প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফি তুলে দেন সরকারপ্রধান। ‘জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেড’ টানা ৬ষ্ঠ বারের মতো শ্রেষ্ঠ রফতানিকারক হিসেবে ২০১৬-১৭ সালের রফতানি স্বর্ণ ট্রফি জয় করে। ‘জাবের অ্যান্ড জুবায়ের লিমিটেড’ ২০১৭ সালের সর্বোচ্চ রফতানি আয়ের জন্য আরও একটি স্বর্ণ ট্রফি লাভ করে। বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ বিশেষ অতিথির বক্তৃতা করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম এবং এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও অনুষ্ঠানে বক্তৃতা করেন। রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বেগম ফাতিমা ইসলাম অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্যগণ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, পদস্থ সরকারি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দ এবং শিল্প সংস্থার প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিসহ বিদেশি কূটনিতিক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ