রবিবার-১৭ই নভেম্বর, ২০১৯ ইং-২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৫৩, English Version
মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ সংগীতশিল্পী রুনা লায়লার ৬৭তম জন্মদিন আজ মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স ৬০ বছরই থাকছে সংযুক্ত আরব আমিরাত গেলেন প্রধানমন্ত্রী সৈয়দপুরে ডিবি ও এনএসআই পরিচয়ে মোটর সাইকেল চেকিং এর নামে চাঁদাবাজির সময় আটক-২ সৈয়দপুরে বাংলাদেশ পৌরসভা ডিপ্লোমা প্রকৌশলী রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত বাজারে পেঁয়াজের সরবরাহ থাকলেও কিছু অসাধু ব্যবসায়ী অস্বাভাবিকহারে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নিয়োগ পরীক্ষায় পৃথক প্রশ্ন তৈরির সুপারিশ

প্রকাশ: বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ , ৯:০২ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

এমএন২৪.কম ডেস্ক: বিসিএসসহ অন্যান্য সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য গাণিতিক জটিল প্রশ্ন বাদ দিয়ে পৃথক প্রশ্ন তৈরির সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে প্রতিবন্ধি বিদ্যালয় প্রতিষ্ঠার নামে কেউ যাতে প্রতিবন্ধিদের নিয়ে ব্যবসার সুযোগ না পায় তা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বেগম সাগুফতা ইয়াসমিন, বেগম নাসরিন জাহান রতনা, আ ক ম সরওয়ার জাহান, কাজী কানিজ সুলতানা ও আরমা দত্ত এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জাতীয় প্রতিবন্ধি ফাউন্ডেশন ও নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধি সুরক্ষা ট্রাস্টের সার্বিক কার্যক্রমের অগ্রগতি নিয়ে হয়েছে। আলোচনা শেষে দেশের বিভিন্ন স্থানে প্রতিবন্ধি বিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধিদের জন্য বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯-এর যথাযথ প্রয়োগের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বলা হয়েছে।

বৈঠকে উচ্চশিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধীদের চাকরি দেওয়ার মাধ্যমে সমাজের মূল স্রোতে সম্পৃক্ত করতে পিএসসির মাধ্যমে বিসিএস (বিশেষ) নিয়োগ পরীক্ষার প্রশ্নে বীজগণিত, জ্যামিতি, গ্রাফিক্স চিত্র, সূত্র ও জটিল গাণিতিক হিসাব বাদ দিয়ে তাদের উপযোগী পৃথক প্রশ্ন তৈরির সুপারিশ করা হয়। প্রাক বাছাই পরীক্ষা ও অন্যান্য নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে গণিতের পরিবর্তে বর্ণনামূলক প্রশ্ন রাখতে বলা হয়।

এছাড়া বৈঠকে সমাজ সেবা অধিদফতরের অধীনে দ্বিতীয় শ্রেণির ২৭৯টি উপজেলা সহকারী সমাজসেবা অফিসার পদ সৃষ্টি এবং সেই পদে দ্রুত নিয়োগের সুপারিশ করা হয়েছে।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ