শনিবার-২৩শে নভেম্বর, ২০১৯ ইং-৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৩৭, English Version
এমপিওভুক্ত হচ্ছেন আরো শতাধিক শিক্ষক (তালিকাসহ) পয়সারহাট বন্দরে ভয়াবহ অগ্নিকান্ডে আট দোকান ভস্মিভূত বিয়ের আটদিন আগে তরুনীর লাশ উদ্ধার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে যেন নিজের কোলে লালন করছে প্রকৃতি -তথ্যমন্ত্রী টেরেস্ট্রিয়াল হচ্ছে বিটিভি চট্টগ্রাম, বিজয়ের মাস থেকে ১২ ঘন্টা সম্প্রচার -তথ্যমন্ত্রী দিনাজপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠিত টেরেস্ট্রিয়াল হচ্ছে বিটিভি চট্টগ্রাম   — তথ্যমন্ত্রী

রুমায় জুম চাষীদের ধান কাটা শুরু

প্রকাশ: সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ , ৭:২৩ অপরাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

এমএন২৪.কম ডেস্ক: শ্রাবণ-আশ্বিন মাসের মাঝামাঝি বর্ষার মাসে রুমা উপজেলার পাহাড়ে বসবাসরত পাহাড়ি জুম চাষীদের ধান কাটা শুরু হয়েছে।  হাজার হাজার পরিবার জুম চাষ করে তাদের জীবন-জীবিকা নির্বাহ করে পরিবারের সমস্যাগুলো মেটানো চেষ্টা করে। তারা ধান চাষের পাশাপাশি বেগুন, মরিচ, তুলা, ভুট্টা, টিল ও বিভিন্ন ধরনের সবজি চাষবাদ করে, এভাবে জীবিকা অর্জন করে। জুম চাষ করে যা উপার্জন করে পুরো বছরটি সংসার চালিয়ে যায়। তাদের জীবনযাপনের জন্য উন্নত পরিবেশ নেই বলে চলে।

পূর্ব আকাশে সূর্য উঠবে উঠবে ভাব পাহাড়ের গায়ে হালকা আলো পরতে শুরু করেছে ঠিক তখনি মাথায় ঝুঁড়ি আর সঙ্গে দুপুরের খাবার নিয়ে পাহাড়ে জনপদের নারী-পুরুষেরা ঘর ছেড়ে বেরিয়ে পরে দূর পাহাড়ের উদ্দ্যেশে। কারণ এখন ধান কাটার মহাউৎসব চলছে।  পাহাড়ি অঞ্চলে পাহাড়ের ঢালু গায়ে উৎপাদিত হয় ধান। এই অঞ্চলে এ ধান “জুমের ধান” নামে পরিচিত। এই সময়টাতে জুম ধান পেকে সোনালী রঙ ধারণ করে। তাই তো এ ধান কেটে মাথার ঝুঁড়ি ভর্তি করে বাড়ি ফেরার জন্য সকলে এখন ভীষণ ব্যস্ত। আশ্বিন-কার্তিক মাস শুরু হতে না হতেই পাহাড়িদের নবান্ন উৎসব শুরু হবে। তাই এখন থেকে পাহাড়িদের উৎসব আয়োজনে পরিকল্পনা রয়েছে। সারা বছরে রৌদ দুপুরের কাটা দিনগুলো মহা নবান্ন উৎসবে মধ্যদিয়ে শেষ হবে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ