বুধবার-১৩ই নভেম্বর, ২০১৯ ইং-২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:০৪
পার্বতীপুরে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত মালিকদের ৪ দফা দাবীতে সংবাদ সম্মেলন আগামীকাল থেকে রোগী দেখবেন, ইনশাআল্লাহ . চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান, চাঁপাইনবাবগঞ্জের গোবরাতলায় মিনিবার ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের উদ্দেশে বাণিজ্যমন্ত্রীর ঢাকা ত্যাগ “বুলবুল তান্ডবে আনুষ্ঠানিকতা না থাকলেও কুয়াকাটায় রাস উৎসবে পূণ্যার্থীদের ভীড়” প্রধান শিক্ষকের বেতন ১১তম গ্রেডে, সহকারী শিক্ষকের ১৩তম চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিশু শিক্ষা প্রতিষ্ঠান ইদ্রিস আহমদ মেমোরিয়াল ইনস্টিটিউট চত্বরে সংবর্ধনা অনুষ্ঠান

এইচএসসির খাতায় অবহেলা : শোকজ করা হচ্ছে ৬০ শিক্ষককে

প্রকাশ: বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ , ৬:৪৬ অপরাহ্ণ , বিভাগ : শিক্ষা,

এমএন২৪.কম ডেস্ক:  এইচএসসি পরীক্ষায় খাতা মূল্যায়নের পর নম্বর গণনায় ভুল হওয়ায় বিভিন্ন শিক্ষা বোর্ডের ৬০ শিক্ষককে শোকজের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মূল্যায়নের পর কেন নম্বর যোগ করতে ভুল হয়েছে তার ব্যাখ্যা দিতে আগামী ১৫ দিন সময়সীমা বেঁধে দেয়া হচ্ছে বলে ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে।

৬০ শিক্ষককে শোকজের সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বৃহস্পতিবার বিকেলে কে বলেন, শিগগিরই এসব শিক্ষককে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) করা হবে। দৈনিক শিক্ষাডটকম

ঢাকা বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, অনেক সময় মনোযোগ না থাকার কারণে কেউ কেউ দু-একটি খাতার নম্বর যোগ করতে ভুল করেন। বৃত্ত ভরাট করতে ভুল করেন। এ কারণে অনেক পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়। এমন ভুলে প্রাপ্য ফল না পাওয়ায় অনেক পরীক্ষার্থী ফেল করেন।

খাতা পুনঃনিরীক্ষণের বদলে পুন:মূল্যায়নের বিষয়ে মু. জিয়াউল হক বলেন, পরীক্ষার খাতা পুনঃমূল্যায়নের ব্যবস্থা কোথাও থাকেনা। পরীক্ষক যখন পরীক্ষার্থীর উত্তরপত্রে নম্বর দেন, তখন পরীক্ষকের নিজস্ব স্বাধীনতা থাকে।

প্রকাশিত পুনঃনিরীক্ষণের ফলে দেখা যায়, ঢাকা বোর্ডে নতুন করে ১৪৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পান। ফেল থেকে পাস করেন ২৮৯ জন। এক হাজার ৫৮৬ জনের আগের ফল পরিবর্তন হয়। ফল পুনঃনিরীক্ষণে রাজশাহী বোর্ডের ৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেন। নতুন জিপিএ-৫ পান ৪৪ জন। যশোর বোর্ডের ২৩ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেন। নতুন করে জিপিএ-৫ পান ১২ জন।

কুমিল্লা বোর্ডের ৬২ জন ফেল থেকে পাস করেন। নতুন জিপিএ-৫ পান ১৬ জন। সিলেট বোর্ডের ১৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেন। ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পান ৬ জন। দিনাজপুর বোর্ডের ২৯ জন ফেল থেকে পাস করেন। নতুন জিপিএ-৫ পান ৬ জন। ১৩৬ জনের ফল পরিবর্তন হয়।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৩৬৫ জনের ফল পরিবর্তন হয়। এর মধ্যে ফেল থেকে পাস করেন ৪৭ জন এবং নতুন করে জিপিএ-৫ পান ২৪ জন। বরিশাল শিক্ষা বোর্ডে উত্তরপত্র পুনঃনিরীক্ষণে আটজন ফেল থেকে পাস করেন। নতুন জিপিএ-৫ পান চারজন।

এইচএসসির পাশাপাশি মাদরাসার আলিম পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ১৫ শিক্ষার্থী ফেল থেকে পাস করেন। নতুন জিপিএ-৫ পান নয়জন।

উল্লেখ্য, ১৭ জুলাই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। পরদিন থেকে এক সপ্তাহ পুনঃনিরীক্ষণের আবেদন নেয়া হয়। পুনঃনিরীক্ষণের মাধ্যমে শুধুমাত্র শিক্ষকদের মূল্যায়ন করা নম্বর যোগে ঠিক আছে কি-না. তা যাচাই-বাছাই করে এক মাস পর সেই ফল প্রকাশ করা হয়।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ