সোমবার-১৮ই নভেম্বর, ২০১৯ ইং-৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:০৩, English Version
চাঁপাইনবাবগঞ্জে ৩০০পিচ ইয়াবা সহ ১জনকে আটক করেছে পুলিশ ‘ইভটিজিং প্রতিরোধে দলবদ্ধ হয়ে প্রতিবাদ করো’ — বাংলাদেশ ব্যাংকে উদেষ্টা সিতাংশু কুমার সুর চৌধুরী জলঢাকায় এ্যাড, মমতাজুল হকের রোগমুক্তি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবিগঞ্জ বিআরটিএ অফিসে জেলা প্রশাসকের  অভিযান ৩ আটক :: কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ  সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা প্রকাশ মিয়ানমারের পেঁয়াজ টিসিবিতে বিক্রি শুরু, কেজি ৪৫ টাকা লালপুরে নিজের পাওয়ার ট্রলির চাপায় চালক নিহত!

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি ফিরেছে : তদন্তে নেমেছে ৩ কমিটি

প্রকাশ: মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬ , ৪:২৬ পূর্বাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,
pm-flight_মুক্তিনিউজ ২৪.কম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে হাঙ্গেরি যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়া বাংলাদেশ বিমানের বোয়িং- ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফট রাঙা প্রভাত দেশে ফিরেছে। হাঙ্গেরির বুদাপেস্টে প্রধানমন্ত্রীকে নামিয়ে দিয়ে আবুধাবি হয়ে গতকাল সোমবার দুপুর দ্ইুটার দিকে ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে বলে বাংলাদেশ বিমানের একটি উচ্চ পর্যায়ের সূত্র এবিনিউজকে নিশ্চিত করেছে। ঢাকায় আসার পরপরই বিমানটিকে হ্যাঙ্গারে নিয়ে সমন্বিতভাবে এর যান্ত্রিক ত্রুটির কারণ অনুসন্ধান শুরু করেছে ৩ দতন্ত কমিটি। প্রসঙ্গত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুদাপেস্ট পানি সম্মেলন ২০১৬-এ অংশগ্রহণের জন্য হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডার’র আমন্ত্রণে ৪ দিনের দ্বিপক্ষীয় সফরে বুদাপেস্ট গেছেন।
এদিকে প্রধানমন্ত্রীকে বহনকারি একটি ভিভিআইপি ফ্লাইটের জরুরি অবতরণ তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বাংলাদেশ বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএবি) ও বিমান মন্ত্রণালয় পৃথক ৩টি কমিটি গঠন করেছে। সাংবাদিকদের সাথে আলাপকালে বিমানের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ বলেন, তারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কারিগরি কর্মকর্তা ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে ৪ সদস্যের একটি কমিটি গঠন করেছেন। কমিটির সদস্যরা হলেন- ফ্লাইটের নিরাপত্তা প্রধান ক্যাপ্টেন সোয়েব চৌধুরী, উপ-প্রধান প্রকৌশলী মোহাম্মদ হানিফ ও মান নিশ্চিতকরণ ম্যানেজার নিরঞ্জন রায়। তিনি বলেন, কমিটিকে আগামী ১ ডিসেম্বরের মধ্যে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে।
এছাড়া সিএএবি তার সিনিয়র কনসালটেন্স ক্যাপ্টেন ফরিদুজ্জামানকে প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট আরেকটি কমিটি গঠন করেছে। সিএএবির জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম গণমাধ্যমকে জানান, কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। অন্যদিকে বিমান মন্ত্রণালয়ের ৪ সদস্য বিশিষ্ট কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকারকে। ৭ দিনের মধ্যে এ কমিটিকে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে।
জানা যায়, প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গী ৪ ককপিট ক্রু, ২০ কেবিন ক্রু ও ৪ এয়ারক্রাফ্ট ইঞ্জিনিয়ারসহ ৯৯ জন যাত্রী নিয়ে বিশেষ ভিভিআইপি ফ্লাইট (বিজি ১০১১) রবিার সকাল সোয়া ৯টায় হাঙ্গেরির রাজধানীর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে। বিমান সূত্র জানায়, কিন্তু কারিগরি ত্রুটির কারণে ফ্লাইটটি গতি পরিবর্তন করে বাংলাদেশ সময় সোয়া ২ টায় তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাদে জরুরি অবতরণ করে। সেখানে কর্তব্যরত ইঞ্জিনিয়াররা বিমানটির ত্রুটি সারিয়ে ফেলে। পরে তুর্কমেনিস্তানের আশগাবাদে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতি শেষে প্রধানমন্ত্রীকে নিয়ে বিমানের ভিভিআইপি ফ্লাইটটি সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে বুদাপেস্টের উদ্দেশে যাত্রা করে।
আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ