শুক্রবার-১৫ই নভেম্বর, ২০১৯ ইং-৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৩:০৫
অবহেলায় বিলুপ্তির পথে স্থাপত্যকলার অনন্য নিদর্শন কয়ারপাড়া জামে মসজিদ গাইবান্ধার পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ, সাত শিক্ষার্থী বহিষ্কার গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় এসিল্যান্ড নিহত হওয়ার ঘটনায় পিবিআইর তদন্তের নির্দেশ শিবগঞ্জে সড়ক পরিবহন আইন ও সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনামূলক লিফলেট বিতরণ লালমনিরহাটে নতুন সড়ক আইন প্রচারণায় পুলিশের লিফলেট বিতরণ হিলিতে এইচআইভি এইডস প্রতিরোধে জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের চেষ্টা, কাজী ও বরকে কারাদণ্ড

ভারতে ভয়াবহ বন্যায় এ পর্যন্ত নিহত অন্তত ২৭০

প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০১৯ , ৩:৩৮ অপরাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভারতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ২৭০ জন নিহত এবং দশ লাখের বেশি মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে। ছয়টি রাজ্যের এ বন্যায় হাজার হাজার ঘরবাড়ি প্লাবিত হয়েছে। দুই সপ্তাহের প্রবল বৃষ্টিপাতের ফলে এ বন্যা দেখা দেয়।

জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারতে প্রচুর বৃষ্টিপাত হয় এবং এ সময়ের মধ্যে দেশের মোট বৃষ্টিপাতের শতকরা ৭০ ভাগ হয়ে থাকে। তবে দেশটিতে প্রতিবছর প্রবল বর্ষণ থেকে সৃষ্ট বন্যার কারণে বহু মানুষের মৃত্যু ও সহায়-সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়ে থাকে।

এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা ও কর্নাটক। এছাড়া, পশ্চিমের মহারাষ্ট্র ও গুজরাট রাজ্যও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব রাজ্যের হাজার হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে।

কেরালা রাজ্যে নিহত হয়েছে ৯৫ জন ও নিখোঁজ রয়েছে ৫০ জন। এ রাজ্যে গত সপ্তাহে কয়েক ডজন ভূমিধসের ঘটনা ঘটেছে এবং ১০০’র বেশি মানুষ আটকা পড়েছে। এখনো এক লাখ ৯০ হাজার মানুষ ত্রাণ শিবিরে অবস্থান করছে। প্রতিবেশী কর্নাটক রাজ্যে ৫৪ জন নিহত ও ১৫ জন নিখোঁজ হয়েছে। এ রাজ্যের সাত লাখ মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেয়া হয়েছে।

মহারাষ্ট্রে মারা গেছে ৪৮ জন, মধ্যপ্রদেশে মারা গেছে ৩২ জন এবং গুজরাটে নিহত হয়েছে ৩১ জন। এছাড়া, পার্বত্যরাজ্য উত্তরাখন্ডে ভূমিধসে মারা গেছে  প্রায় এক ডজন মানুষ। মধ্যপ্রদেশের বহু জায়গায় বিদ্যুৎ ও খাবার পানির সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ