রবিবার-২৫শে আগস্ট, ২০১৯ ইং-১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:২৬
দিনাজপুরে ইয়াসমিন ট্রাজেডি দিবস আজ ঈদের ছুটিতে সড়কে ঝরেছে ১৮৫ প্রাণ আইভি রহমান স্মরণে মিলাদে প্রধানমন্ত্রী দিনাজপুরে ইয়াসিন ট্রাজেডি দিবসে মহিলা পরিষদের মানববন্ধন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা ফুলবাড়ী কমিটির এক সংবাদ সম্মেলন॥ খানসামা উপজেলা ছাত্রলীগের কাউন্সিলের আভাস, পদ প্রত্যাশী যারা গোবিন্দগঞ্জে ১৩ জন জুয়ারু আটক

রোকেয়ার জ্ঞান ফিরেছে রাবেয়ার ফেরেনি সিএমএইচে স্বাস্থ্যমন্ত্রী

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক অস্ত্রোপচারে পৃথক করা জোড়া মাথার শিশুদের দেখতে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) গিয়েছিলেন। গত ৪ আগস্ট অস্ত্রোপচারে  দু’জনের মধ্যে রোকেয়ার জ্ঞান ফিরলেও রাবেয়ার এখনো জ্ঞান ফেরেনি।

গতকাল মঙ্গলবার চিকিৎসাধীন শিশুদের খোঁজ খবর নিতে স্বাস্থ্যমন্ত্রী সিএমএইচ-এ যান।

গত ৩০ জুলাই রাতে রাজধানীর সিএমএইচ হাসপাতালে দুই জোড়া মাথার শিশু রোকেয়া ও রাবেয়ার অস্ত্রোপচার সম্পন্ন হয়। প্রাথমিকভাবে সে অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, গত ৪ আগস্ট দু’জনের মধ্যে রোকেয়ার জ্ঞান ফিরলেও রাবেয়ার এখনো জ্ঞান ফেরেনি।

সিএমএইচ-এ চিকিৎসাধীন শিশুদের দেখে স্বাস্থ্যমন্ত্রী সংবাদিকদের বলেন, ‘পৃথিবীতে বিরল অপারেশনগুলোর অন্যতম একটি অপারেশন হচ্ছে এই জোড়া লাগানো দুই শিশুর অপারেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও তত্ত্বাবধানে এই অপারেশনের উদ্যোগ নেয়া হয় বলেও জানান তিনি।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

জাহিদ মালেক বলেন, এই অপারেশন পৃথিবীতে এ পর্যন্ত মাত্র ১৭টি হয়েছে। আর এটি গোটা এশিয়ায় প্রথম অপারেশন। একারণে এটি আমাদের দেশীয় চিকিৎসায় এক বিরাট সাফল্য।

রাবেয়া-রোকেয়াকে পৃথক করার প্রায় ৩৩ ঘণ্টার অস্ত্রোপচারে হাঙ্গেরির ৩০ জন ও বাংলাদেশের ৭০ জন চিকিৎসক কাজ করেছেন। অস্ত্রোপচারের পর থেকে সিএমএইচে তাঁরা গভীর পর্যবেক্ষণে রয়েছেন।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ