শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

বাদামের খোসা ছাড়ানোর সহজ পাঁচ টিপস

বাদামের খোসা ছাড়ানোর সহজ পাঁচ টিপস

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  স্বাদ ও পুষ্টিগুণে ভরা বাদাম সুস্বাস্থ্যের জন্য বেশ কার্যকর। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় বাদাম রাখতে পারেন আপনিও। তবে বাদামের খোসা ছাড়ানো অনেকের কাছে বেশ চ্যালেঞ্জ মনে হয়। তবে বেশ কিছু পদ্ধতি অনুসরণ করে সহজে ও দ্রুত সময়ে ছাড়িয়ে নিতে পারেন বাদামের খোসা। আসুন জেনে নেই অনায়াসে বাদাম খোসা ছাড়ার পাঁচটি টিপস।

একনজরে সহজ পাঁচটি টিপস-

পানিতে ফুটানো

একটি পাত্রে পানি নিয়ে এতে বাদাম নিয়ে নিন। এরপর অন্তত এক মিনিট আগুনের তাপে পানি ফুটিয়ে নিন। এরপর দ্রুত ঠাণ্ডা পানিসহ একটি বাটিতে নিয়ে নিন। হঠাৎ তাপ পরিবর্তনের ফলে বাদামের খোসাগুলো সহজে আলাদা হয়ে যাবে। পরে হালকা চাপ দিলেই খোসা থেকে বাদাম আলাদা হয়ে যাবে।

বাদাম পানিতে ভিজিয়ে রাখুন 

সব সময় সবার কাছে পানি ফোটানোর সুবিধা নাও থাকতে পারে। তখন আপনি বাদাম পানিতে ভিজিয়ে রাখার পদ্ধতি অনুসরণ করতে পারেন। এটি সবচেয়ে পুরনো কৌশল। বাদামগুলো একটি পাত্রে নিয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, সকালে দেখবেন অনায়াসে বাদামের খোসা ছাড়িয়ে নেওয়া যাচ্ছে।

রোলিং পদ্ধতিতে সহজে বাদামের খোসা ছাড়ানো যায়। এ জন্য আপনাকে পরিষ্কার একটি তোয়ালে নিতে হবে। এতে বাদামগুলো ছড়িয়ে দিয়ে তোয়ালে ভাঁজ করুন। পরে আস্তে আস্তে চাপ প্রয়োগ করে সামনে পেছনে নিন। এতে ঘর্ষণ ও চাপের কারণে বাদাম থেকে খোসাগুলো আলাদা হয়ে যাবে। তবে এ ক্ষত্রে একটু সতর্ক হতে হবে যেন; অধিক চাপের ফলে বাদাম চূর্ণ না হয়ে যায়।

মাইক্রোওয়েভ ওভেনে দিন 

আপনাত কাছে যদি মাইক্রোওয়েভ ওভেন থাকে তাহলে আরও সহজে খোসা ছাড়িয়ে নিতে পারবেন। একটি প্লেটে বাদামগুলো নিয়ে হালকা আছে ১০-১৫ সেকেন্ড ওভেনে রাখুন। এতে তাদের অনায়াসে খোসা অপসারণ হয়ে যাবে।

ফ্রিজ ও স্কুইজ পদ্ধতি 

বাদামগুলো কয়েক ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন৷ বাদামগুলো পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে বের করে তোয়ালের মধ্যে নিয়ে আস্তে আস্তে চাপ দিন। বাদামের মধ্যে ঠাণ্ডা পানি প্রসারিত হয়ে খোসা আলগা হবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন