রবিবার-২৫শে আগস্ট, ২০১৯ ইং-১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:০৭
জয়পুরহাটে বারোমাসি তরমুজ চাষে সফলতা কৃষকদের জি৭ সম্মেলনে যোগ দিয়েছেন সদস্য দেশগুলোর নেতারা ‘মানুষ যেন ধোঁকাবাজিতে না পড়ে সেদিকে দৃষ্টি দেওয়া দরকার’ সরকারের কাছে ১০ কাঠার প্লট চাইলেন রুমিন ফারহানা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু শিবগঞ্জে বাল্য বিবাহের প্রস্ততিকালে পুলিশের অভিযানে আটক ৪ শিবগঞ্জ বানাইল বারোয়ারী শিব মন্দিরের ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন

কাশ্মীরের যে ছবি ঝড় তুলেছে বিশ্ব সামাজিক গণমাধ্যমে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মাত্র পাঁচ বছর বয়সী একটি শিশু প্লাস্টিকের গুলতি তাক করে আছে অস্ত্রে সজ্জিত সেনার দিকে- কাশ্মীরের এমন একটি ছবি ঝড় তুলেছে বিশ্বের সামাজিক গণমাধ্যমে। স্বাধীনতাকামী কাশ্মীরিদের আন্দোলনের এক পর্যায়ে ছবিটি তোলেন ভারতীয় ফটোগ্রাফার আদিত্য রাজ।

কাশ্মীরিদের আন্দোলনের প্রতীকী রূপ হয়ে ছবিটি ঘুরছে বিশ্বের সামাজিক গণমাধ্যমে।

এক মাস আগে কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা বুরহানের মৃত্যুর পর থেকেই উত্তাল হয়ে ওঠে ‘ভূ-স্বর্গ’ কাশ্মীর। প্রতিবাদ, মিছিল, সমাবেশ- এর মধ্যে অনেক স্বাধীনতাকামী প্রাণ হারিয়েছেন সেনাদের গুলিতে। সেনাদের শক্তির তুলনায় কাশ্মীরের স্বাধীনতাকামীরা নিতান্তই নগন্য, দুর্বল।

ছবিটি তুলে আদিত্য রাজ টুইটারে ছবিটি পোস্ট করে লেখেন, ‘সেনার সামনে প্লাস্টিকের গুলতি নিয়ে খেলছে একটি শিশু।’

তবে তার এই ‘খেলার’ কথাটা মানতে পারেননি ভারতের সাবেক আইপিএস অফিসার সঞ্জীব ভট্ট। তিনি বলেছেন, পাঁচ বছরের শিশুও যখন কোনো সেনার দিকে অস্ত্র তাক করে, তখন বুঝতে হবে কাশ্মীর নিয়ে ভারত কোনো ভুল করছে।

 

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ