রবিবার-২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং-৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:৩৮
সাকিবের ঝড়ো ব্যাটিংয়ে আফগানদের হারালো বাংলাদেশ বিএনপি-জামায়াত আর রাজনীতিতে নেই, বেগম জিয়ার হাঁটুর ব্যথায় ঘুরপাক খাচ্ছে – তথ্যমন্ত্রী সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু বেসরকারি খাতেও পেনশন চালুর পরিকল্পনা সরকারের                                                     — তথ্যমন্ত্রী দিনাজপুরে নৌকাডুবিতে ৩ শিক্ষার্থীর মৃত্যু বগলের তলায় উৎকট গন্ধ নিয়ে বিএনপি নাকে গন্ধ খুঁজছে   — তথ্যমন্ত্রী দেশমাতা খালেদা জিয়ার মুক্তির দাবীতে শিবগঞ্জে বিএনপি’র মানববন্ধন পালিত

ঈদকে কেন্দ্র করে ব্যস্ততা বেড়েছে কামারদের

প্রকাশ: মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯ , ১:২৭ অপরাহ্ণ , বিভাগ : বরিশাল,সারাদেশ,

বরিশাল: আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে বরিশালের বাবুগঞ্জ উপজেলার কামারদের। তাঁদের এখন দম ফেলারও সময় নেই যেন।

বাবুগঞ্জ উপজেলায় প্রায় অর্ধশত পরিবার কামার পেশায় যুক্ত। প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত লোহায় আগুনের তাপ দিয়ে ও পিটিয়ে ধারালো অস্ত্র তৈরি করেন তাঁরা। সারা বছরের তুলনায় কোরবানি ঈদের সময় তাঁদের ব্যস্ততা বাড়ে বহুগুণ। ফলে এই সময় আয়ও তুলনামূলক ভালো হয়।

বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা গেছে, কোরবানির কাজে ব্যবহারের জন্য অস্ত্র বানাতে ব্যস্ত সময় পার করছেন কামাররা। বিভিন্ন এলাকা থেকে আগত লোকজনের ভিড় দেখা গেছে দোকানগুলোতে। কামারদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগের তুলনায় কাঁচামালের (লোহা) দাম বেড়ে যাওয়ায় এখন পুঁজি বেশি লাগে। তাই ঋণ নিয়ে ব্যবসা করতে হচ্ছে। আর লাভও কমে গেছে আগের চেয়ে।

বাবুগঞ্জ উপজেলার বাবুগঞ্জ বন্দরের বাসিন্দা ও কামার  সুবাস কর্মকার বলেন, গত চার-পাঁচ বছরে লোহার দাম কয়েক গুণ বেড়েছে। আগে কম পুঁজি দিয়ে এ ব্যবসা করেছি। কিন্তু এখন বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে এ ব্যবসা করছি। আগে লোহার দাম কম থাকায় ব্যবসা ভালো হয়েছে। এখন সারা দিন পরিশ্রম করে সংসার চালানোর পর সপ্তাহের কিস্তি দিতেই সব শেষ হয়ে যায়।

তবে আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে বেচাবিক্রি একটু ভালো। এ অবস্থা চলবে কোরবানির ঈদ পর্যন্ত।

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ