রবিবার-২৫শে আগস্ট, ২০১৯ ইং-১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:৫৭
চাঁপাইনবাবগঞ্জ নাচোল উপজেলার জননেতা আবু রেজা মোস্তাফা কামাল শামীম দিনাজপুরে ইয়াসমিন ট্রাজেডি দিবস আজ ঈদের ছুটিতে সড়কে ঝরেছে ১৮৫ প্রাণ আইভি রহমান স্মরণে মিলাদে প্রধানমন্ত্রী দিনাজপুরে ইয়াসিন ট্রাজেডি দিবসে মহিলা পরিষদের মানববন্ধন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা ফুলবাড়ী কমিটির এক সংবাদ সম্মেলন॥ খানসামা উপজেলা ছাত্রলীগের কাউন্সিলের আভাস, পদ প্রত্যাশী যারা

সৌদি আরবে চাঁদ দেখা গেছে, ১১ আগস্ট ঈদ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সৌদি আরবের আকাশে হিজরি জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার (০১ আগস্ট) সন্ধ্যায় দেশটিতে চাঁদ দেখা যায়। হিসেব অনুযায়ী, ১০ আগস্ট (শনিবার) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর ১১ আগস্ট (রোববার) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা।

বৃহস্পতিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় আদেশ জারি করেছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিভিন্ন প্রতিবেদন জানায়, চাঁদ দেখা কমিটি সৌদি আরবের তুমাইর এলাকায় জিলহজ মাসের চাঁদ দেখেছে। তাই শুক্রবার থেকে জিলহজ মাস। হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ৮ আগস্ট।   এই দিনই সন্ধ্যায় মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হবেন হাজিরা।

৯ আগস্ট (শুক্রবার) সারাদিন হাজিরা মিনায় অবস্থান করবেন। রাতে আরাফাতের ময়দানে যাবেন। ১০ আগস্ট (শনিবার) আরাফাতের ময়দানের নামিরা মসজিদের হজের খুৎবা শুনবেন।

এখানে জোহর ও আসরের নামাজ পড়বেন হাজিরা। সূর্যাস্তের পর আরাফাত থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে তারা মাগরিব ও এশার নামাজ পড়বেন। এরপর মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করে শয়তানের স্তম্ভে পাথর নিক্ষেপের প্রস্তুতি নেবেন।  ফজরের নামাজ শেষে সকালে বড় জামারায় (প্রতীকী বড় শয়তান) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন হাজিরা। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিয়ে আল্লাহকে সন্তুষ্ট করবেন।

জিএ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ