বৃহস্পতিবার-১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং-৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:২৯
অধিগ্রহণকৃত ২৯১ বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণের আদেশ দ্রুত জারি করা হবে রিফাত হত্যা : পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা মাদারীপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ প্রকাশ্যে আসছে আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’ ফিলিপাইনে ট্রাক খাদে পড়ে নিহত ২০ দলের কেউ অন্যায় বা দুর্নীতি করলে শাস্তিমূলক ব্যবস্থা: কাদের মাহমুদল্লার ব্যাটে লড়াকু সংগ্রহ বাংলাদেশের

পরমাণু সমঝোতা রক্ষার পথ খোলা আছে: ম্যাক্রনকে রুহানি

প্রকাশ: শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৮:২১ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ পরমাণু সমঝোতা (জেসিপিওএ) টিকিয়ে রাখার জন্য সব পথ খোলা রেখেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে গতকাল টেলিফোন আলাপে তিনি এ কথা বলেন। এ সময় পরমাণু সমঝোতা রক্ষায় ফ্রান্সের প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন রুহানি। ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকার পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতা টিকিয়ে রাখাকে কঠিন করে তুলেছে। তিনি বলেন, আমেরিকায় এমন কিছু লোক রয়েছে যারা চায় না পরমাণু সমঝোতা টিকে থাকুক। এ সময় তিনি উদাহরণ হিসেবে ইরানের দেড়শ’ কোটি ডলার জব্দের বিষয়ে মার্কিন কংগ্রেসের সিদ্ধান্তের কথা তুলে ধরেন।

ইরান পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টা অব্যাহত রেখেছে-এ কথা জানানোর পাশাপাশি তিনি সতর্ক করে দিয়ে বলেন, সময় ও সুযোগের সদ্ব্যবহার করা না হলে ইরান পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি স্থগিত রাখার ক্ষেত্রে তৃতীয় পর্যায়ে প্রবেশ করবে। ইউরোপ প্রতিশ্রুতি পালন না করায় ইরান এরইমধ্যে দুই দফায় সমঝোতায় দেওয়া কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত করেছে। রুহানির সঙ্গে ফোনালাপের আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। সেখানে তিনি আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় পরমাণু সমঝোতার গুরুত্বের কথা স্বীকার করেন।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ