মঙ্গলবার-২৮শে জানুয়ারি, ২০২০ ইং-১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:৫৭, English Version
ঝিনাইদহের শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান শৈলকুপার নজরুল ফুলবাড়ীতে সরকারী ঘর পেল ৭২টি দুস্থ পরিবার শৈলকুপায় প্রধান শিক্ষকের অপসারণ দাবীতে মানববন্ধন টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট খুইয়েছে দক্ষিণ আফ্রিকা যশোরে চুরি হয়ে যাওয়া বিভিন্ন সরঞ্জাম উদ্ধার, আটক ৭ হোসেনপুরে দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সেনবাগে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত

পরমাণু সমঝোতা রক্ষার পথ খোলা আছে: ম্যাক্রনকে রুহানি

প্রকাশ: শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৮:২১ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ পরমাণু সমঝোতা (জেসিপিওএ) টিকিয়ে রাখার জন্য সব পথ খোলা রেখেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে গতকাল টেলিফোন আলাপে তিনি এ কথা বলেন। এ সময় পরমাণু সমঝোতা রক্ষায় ফ্রান্সের প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন রুহানি। ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকার পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতা টিকিয়ে রাখাকে কঠিন করে তুলেছে। তিনি বলেন, আমেরিকায় এমন কিছু লোক রয়েছে যারা চায় না পরমাণু সমঝোতা টিকে থাকুক। এ সময় তিনি উদাহরণ হিসেবে ইরানের দেড়শ’ কোটি ডলার জব্দের বিষয়ে মার্কিন কংগ্রেসের সিদ্ধান্তের কথা তুলে ধরেন।

ইরান পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টা অব্যাহত রেখেছে-এ কথা জানানোর পাশাপাশি তিনি সতর্ক করে দিয়ে বলেন, সময় ও সুযোগের সদ্ব্যবহার করা না হলে ইরান পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি স্থগিত রাখার ক্ষেত্রে তৃতীয় পর্যায়ে প্রবেশ করবে। ইউরোপ প্রতিশ্রুতি পালন না করায় ইরান এরইমধ্যে দুই দফায় সমঝোতায় দেওয়া কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত করেছে। রুহানির সঙ্গে ফোনালাপের আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। সেখানে তিনি আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় পরমাণু সমঝোতার গুরুত্বের কথা স্বীকার করেন।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ