বুধবার-১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:০৩
শিবগঞ্জে গৃহ নির্মাণ শ্রমিক কল্যাণ উপ-পরিষদের নব-নির্বাচিতদের অভিষেক অনুষ্ঠিত বিএনপি’র রাজশাহী বিভাগীয় সমাবেশ সফল করতে শিবগঞ্জ বিএনপি’র প্রস্তুতি সভা ছাতকে ইয়াবাসহ মাদক বিক্রেতাকে গ্রেফতার আওয়ামী লীগ সম্পাদকমন্ডলীর সভা আগামীকাল বাংলাদেশ ইমার্জিং দল ওয়ানডে সিরিজ খেলতে ভারত গেল বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৩৭টি পদক লাভ একনেকে অনুমোদন পেল আট প্রকল্প

মেয়েরা এগিয়ে

এইচএসসির ফলাফল

প্রকাশ: বুধবার, ১৭ জুলাই, ২০১৯ , ১:১১ অপরাহ্ণ , বিভাগ : শিক্ষা,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হারে গতবারের মত এবারও ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

ছেলেদের পাশের হার ৭১ দশমিক ৬৭ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৭৬ দশমিক ৪৪ শতাংশ। তবে জিপিএ-৫-এ এগিয়ে ছেলেরা। এবার সারাদেশে গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন।

এইচএসসি ও সমমান পরীক্ষায় ফলাফল থেকে এ তথ্য পাওয়া গেছে। আজ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সচিবালয়ে এই ফলাফল প্রকাশ করেন।

এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭ লাখ ৩ হাজার জন ছাত্র অংশগ্রহণ করে। এর মধ্যে পাশ করেছে ৫ লাখ ৩ হাজার ৮২৮ জন। পাশের হার ৭১ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ পাওয়া ছাত্রের সংখ্যা ২৪ হাজার ৫৭৬ জন।

এবারের পরীক্ষায় ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ জন ছাত্রী অংশগ্রহণ করে। এর মধ্যে পাশ করে ৪ লাখ ৮৪ হাজার ৩৪৪ জন। মেয়েদের পাশের হার ৭৬ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭১০ জন ছাত্রী।

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে সারাদেশে ২ হাজার ৫৬০ টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আপনার মতামত লিখুন

শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ