মঙ্গলবার-১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:০৫
মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি : প্রধানমন্ত্রী পার্বতীপুরে ৫হাজার বৃক্ষ বিতরণ মহিমাগঞ্জ ইউপি’র উপ-নির্বাচনে রুবেল আমিন শিমুল চেয়ারম্যান নির্বাচিত অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে সরকার — প্রবাসী কল্যাণ মন্ত্রী ফুলবাড়ীর এলুয়াড়ী ইউপির চত্ত্বরে কমিউনিটির সদস্যদের সাথে কমিউনিটি সাপোর্ট গ্রুপের পরামর্শ সভা অনুষ্ঠিত॥ বিচারাধীন মামলার রায়কে প্রভাবিত করতে পারে এমন কোনো বিষয় গণমাধ্যমে প্রকাশ না করার অনুরোধ সারাদেশে নতুন ৬৫৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

সৈয়দপুরে কাটারিভোগ ধানের রেকর্ড পরিমাণ ফলন

প্রকাশ: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬ , ৯:৪৯ পূর্বাহ্ণ , বিভাগ : কৃষি,
file-2নিউজডেস্ক: নীলফামারীর সৈয়দপুরে বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী সুগন্ধি কাটারিভোগ ধান পরীক্ষামূলক এক বিশেষ পদ্ধতিতে চাষাবাদে রেকর্ড পরিমাণ ফলন পাওয়া গেছে। এতে বিঘা প্রতি ফলন মিলেছে সাড়ে ১০ মন। আজ বৃহস্পতিবার উপজেলার কামারপুকুর ইউনিয়নের অসুরখাই গ্রামের কৃষক আহসান-উল-হক বাবুর চাষকৃত কাটারিভোগ জাতের ক্ষেতের ধান কর্তনের পর পরিমাপ করে ওই ফল পাওয়া গেছে। চাষ করা কাটারিভোগ ধানের কর্তন উপলক্ষে আয়োজিত এক মাঠ দিবসের আয়োজন করা হয়।
এতে এক্সিলারেটিং এগ্রিকালচার প্রোডাক্টটিভিটি ইমপ্র“ভড প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ ড. শাহরুখ আহমেদ, মৃত্তিকা বিজ্ঞানী মঈনুল আহসান, নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মো. ইদ্রিস, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) রংপুর আঞ্চলিক কার্যালয়ের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ শীলা প্রামানিক, সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল, কামারপুকুর ইউপির সংশ্লিষ্ট কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বাসুদেব দাস ও আসাদুজ্জামান আশা প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রচলিত ধান চাষ পদ্ধতির বাইরে ভিন্ন এক পদ্ধতিতে কাটারিভোগ ধান চাষাবাদ করা হয়েছে। সচরাচর ধান চাষ পদ্ধতিতে চারা রোপনের সময় জমি সমতল এবং ৩/৪ ইঞ্চি পানি জমিয়ে রাখা হয়। কিন্তু কাটারিভোগ ধানের চাষে তৎপরিবর্তে মূল জমিতে রেইজ্ড বেড এন্ড ফারো পদ্ধতিতে অর্থাৎ আলু চাষের সময় দুই পাশ থেকে যেমন মাটি তুলে উঁচু বেড তৈরি করা হয় তেমনই কাটারিভোগ ধান চারা রোপনের আগে উঁচু বেড তৈরি করে নেয়া হয়। ওই বেডের মধ্যে নির্দিষ্ট দূরে মাত্র একটি করে ধানের চারা রোপন করা হয়েছিল।
আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ