রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:০৭, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

সৈয়দপুরে কাটারিভোগ ধানের রেকর্ড পরিমাণ ফলন

প্রকাশ: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬ , ৯:৪৯ পূর্বাহ্ণ , বিভাগ : কৃষি,
file-2নিউজডেস্ক: নীলফামারীর সৈয়দপুরে বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী সুগন্ধি কাটারিভোগ ধান পরীক্ষামূলক এক বিশেষ পদ্ধতিতে চাষাবাদে রেকর্ড পরিমাণ ফলন পাওয়া গেছে। এতে বিঘা প্রতি ফলন মিলেছে সাড়ে ১০ মন। আজ বৃহস্পতিবার উপজেলার কামারপুকুর ইউনিয়নের অসুরখাই গ্রামের কৃষক আহসান-উল-হক বাবুর চাষকৃত কাটারিভোগ জাতের ক্ষেতের ধান কর্তনের পর পরিমাপ করে ওই ফল পাওয়া গেছে। চাষ করা কাটারিভোগ ধানের কর্তন উপলক্ষে আয়োজিত এক মাঠ দিবসের আয়োজন করা হয়।
এতে এক্সিলারেটিং এগ্রিকালচার প্রোডাক্টটিভিটি ইমপ্র“ভড প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ ড. শাহরুখ আহমেদ, মৃত্তিকা বিজ্ঞানী মঈনুল আহসান, নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মো. ইদ্রিস, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) রংপুর আঞ্চলিক কার্যালয়ের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ শীলা প্রামানিক, সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল, কামারপুকুর ইউপির সংশ্লিষ্ট কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বাসুদেব দাস ও আসাদুজ্জামান আশা প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রচলিত ধান চাষ পদ্ধতির বাইরে ভিন্ন এক পদ্ধতিতে কাটারিভোগ ধান চাষাবাদ করা হয়েছে। সচরাচর ধান চাষ পদ্ধতিতে চারা রোপনের সময় জমি সমতল এবং ৩/৪ ইঞ্চি পানি জমিয়ে রাখা হয়। কিন্তু কাটারিভোগ ধানের চাষে তৎপরিবর্তে মূল জমিতে রেইজ্ড বেড এন্ড ফারো পদ্ধতিতে অর্থাৎ আলু চাষের সময় দুই পাশ থেকে যেমন মাটি তুলে উঁচু বেড তৈরি করা হয় তেমনই কাটারিভোগ ধান চারা রোপনের আগে উঁচু বেড তৈরি করে নেয়া হয়। ওই বেডের মধ্যে নির্দিষ্ট দূরে মাত্র একটি করে ধানের চারা রোপন করা হয়েছিল।
আপনার মতামত লিখুন

কৃষি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ