রবিবার-২৬শে জানুয়ারি, ২০২০ ইং-১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪৫, English Version
রান্না করুন পায়েস লাউ দিয়েই গ্রামের মানুষের জন্য প্রধানমন্ত্রী কাজ করছেন : পরিকল্পনা মন্ত্রী ধর্ষণ রুখতে অভিনব উদ্যোগ, সাইকেল নিয়ে প্রচারে ছাত্রী এবার নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রস্তাব পাস রাজস্থান বিধানসভায় সরিষাবাড়ীতে যৌতুকের দাবিতে গৃহবধূ নির্যাতনের অভিযোগ পোরশা সীমান্তে নিহত বাংলাদেশির লাশ ৩ দিন পর ফেরত দিল বিএসএফ অজয় চক্রবর্তী পদ্মভূষণ, কঙ্গনা পেলেন পদ্মশ্রী

চাঁদে পা রাখার প্রথম ভিডিও নিলামে (ভিডিও)

প্রকাশ: শনিবার, ২৯ জুন, ২০১৯ , ৬:৩৭ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চাঁদের বুকে মানুষের প্রথম পদার্পণের ভিডিও নিলামে তোলা হয়েছে। নাসার কাছ থেকে কেনা সেই দুর্লভ কিছু ভিডিও নিলামে তুলছেন গ্যারি জর্জ নামের এক ব্যক্তি। যিনি ১৯৭৬ সালে সরকারি নিলামে তোলা অ্যাপোলো ১১ মিশনের ১,১০০টি ভিডিও ২১৮ মার্কিন ডলারের বিনিময়ে কিনেছিলেন।

লাস ভেগাসের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার গ্যারি জর্জ জানান, এই ভিডিওগুলোর গুরুত্ব তিনি আগে বুঝতে পারেননি। তিনি স্থানীয় একটি টিভি স্টেশনে ভিডিওগুলো পুনরায় রেকর্ডিংয়ের জন্য দিয়েছিলেন। এর মধ্যে ৩টি ভিডিও ফেরত আসে। আর এই তিন ভিডিও’র বদৌলতে খুব শীঘ্রই মিলিয়নিয়ার হতে চলেছেন ষাট বছরের গ্যারি জর্জ।

উল্লেখ্য, ষাটের দশক। স্নায়ুযুদ্ধের উত্তেজনা মানুষকে তটস্থ করে রেখেছে। কিন্তু হঠাৎ এক সপ্তাহের জন্য এ আবহ যেন পুরো বদলে গেল। সবার দৃষ্টি তখন পৃথিবীর বাইরে, পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের দিকে। ১৯৬৯ সালের ২০ জুলাই। পৃথিবীর ইতিহাসের স্মরণীয় এক দিন।

১৬ জুলাই অ্যাপোলো ১১ নভোযানে চেপেছিলেন নিল আর্মস্ট্রং ও তাঁর দুই সহকর্মী এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স। চাঁদের উদ্দেশে পাড়ি দিয়ে ২০ জুলাইয়ের যে ক্ষণটিতে চাঁদের বুকে পা রাখলেন নিল আর্মষ্ট্রং, পৃথিবীর ৫০ কোটি মানুষ টেলিভিশনের পর্দায় সে মুহূর্তের দৃশ্য দেখে অভিভূত হয়ে পড়েছিল। চাঁদে পৌঁছানো পৃথিবীর প্রথম মানুষ আর্মস্ট্রংয়ের একটি ছোট পদক্ষেপই মানবজাতির অগ্রযাত্রা পৌঁছে দিয়েছিল চাঁদের উচ্চতায়। সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ