বুধবার-১১ই ডিসেম্বর, ২০১৯ ইং-২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:২৪, English Version
শিবগঞ্জে ডিবি পুলিশের অভিযানে আন্ত:জেলা চোর চক্রের ৪ সদস্য আটক খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটি ঘোষণা দেশে ফিরলো স্বর্ণজয়ী পুরুষ ক্রিকেট দল পার্বতীপুরে মদ্যপানের দায়ে তিন জনের সশ্রম কারাদন্ড অপরাধী যেই হোক শাস্তি পেতেই হবে : প্রধানমন্ত্রী (ভিডিও) গোমস্তাপুরে কাউন্সিল বাজারে ২ প্রতিষ্ঠান কে জরিমানা বাংলাদেশ পুলিশের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার ১১ জন এবং অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার ১১ জনকে নতুন কর্মস্থলে বদলি করা হয়েছে

ভ্যাট দিতে ফেসবুক গুগলকে এজেন্ট নিয়োগের নির্দেশনা

প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯ , ১০:৫২ পূর্বাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভ্যাট দেওয়ার জন্য বাংলাদেশে ফেসবুক, গুগল ও ইউটিউবের মতো ইন্টারনেট সেবা এবং বেতার-টেলিভিশনে সম্প্রচার সেবাদাতা অনাবাসিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রতিনিধি নিয়োগ দিতে হবে। এ বিষয়ে নির্দেশনা দিয়ে গতকাল বুধবার সার্কুলার জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী আসছে অর্থবছরের ১ জুলাই থেকে এ নিয়ম কার্যকর হবে। এই আইনের অধীনে করযোগ্য আমদানি ও করযোগ্য সরবরাহের ক্ষেত্রে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় করা হবে।

‘অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে বেতার ও টেলিভিশনে সম্প্রচার এবং ইলেকট্রনিক সেবা সরবরাহের ক্ষেত্রে ভ্যাট এজেন্ট নিয়োগের লক্ষ্যে’ নির্দেশনাটি জারি করা হয়েছে। এতে বলা হয়, আইন অনুযায়ী বেতার ও টেলিভিশনের মাধ্যমে সরবরাহকৃত সম্প্রচার সেবা এবং ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের মতো মাধ্যম ব্যবহার করে মেসেজ, ভয়েস ও বিজ্ঞাপনসহ যেকোনো সেবা সরবরাহকারী সব অনাবাসী ব্যক্তি-প্রতিষ্ঠানকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক পরিশোধ করতে হবে।

এ কারণে রাজস্ব আদায়ের স্বার্থে এসব ব্যক্তি-প্রতিষ্ঠানকে ভ্যাট এজেন্ট নিয়োগ করার মাধ্যমে ভ্যাট নিবন্ধন নিতে অনুরোধ জানিয়েছে এনবিআর। এজেন্ট নিয়োগের বিষয়ে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬-এর তৃতীয় অধ্যায় অনুসরণ করতে বলা হয়েছে। এ বিষয়ে তথ্যসচিব ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা—বিটিআরসিকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এর আগে বাংলাদেশের ভৌগোলিক সীমারেখার বাইরে থেকে এ ধরনের সেবা থেকে সরকার কোনো শুল্ক আদায় করত না। গত বছরের এপ্রিলে গুগল, ফেসবুক, ইউটিউবের মতো ওয়েবসাইটে বাংলাদেশ থেকে দেওয়া বিজ্ঞাপনের লেনদেন থেকে সব ধরনের রাজস্ব আদায়ের নির্দেশ দেন হাইকোর্ট। এর পরিপ্রেক্ষিতে এই ভ্যাট আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ২২ জানুয়ারি বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছিল এনবিআর।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ