বৃহস্পতিবার-৯ই এপ্রিল, ২০২০ ইং-২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:১৭, English Version
অঘোষিত লকডাউন মধ্যে দিয়ে নশিপুর ঘোষ পাড়াতে ব্যক্তিগত উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ বাংলাদেশ চ্যালেঞ্জ ক্যাম্পেইন উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী পার্বতীপুর উপজেলা ছাত্রলীগ সভাপতির উদ্যোগে খাদ্য সহায়তা নীলফামারীর ডোমারে সর্দি-জ্বরে এক ব্যক্তির মৃত্যু, পুলিশ ছাড়া কেউ এলো না দাফনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্র প্রবাসীর মৃত্যু সৈয়দপুরে দেড়শ কর্মহীন পরিবারের সহায়তায় হাত বাড়ালো গোলামে মুস্তফা কমিটি অসহায়দের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগ নেতা এ্যাপোলো

বছরের শেষে অর্ধেক পৃথিবী অনলাইনের আওতায় থাকবে

প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬ , ৬:৫৫ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

worldনিউজ ডেস্ক: চলতি বছরের শেষ নাগাদ পৃথিবীর অর্ধেক মানুষ অনলাইনে থাকবে। তবে এই ব্যবহারকারীর পরিমাণ উন্নত বিশ্বেই কেন্দ্রীভূত থাকবে। মুঠোফোন নেটওয়ার্কের বিস্তৃতি ও স্মার্টফোনের দাম কমায় এই সংখ্যা দ্রুত বাড়ছে। জাতিসংঘের অঙ্গসংস্থা আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সেখানে উল্লেখ করা হয়, উন্নত দেশে ৮০ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। উন্নয়নশীল দেশে পরিমাণটা ৪০ শতাংশ, আর অনুন্নত দেশগুলোয় মোট জনসংখ্যার ১৫ শতাংশের কম মানুষ ইন্টারনেট ব্যবহার করে।
বর্তমান বিশ্বের মোট জনসংখ্যার ৪৭ শতাংশই আছে ইন্টারনেটের আওতায়। জাতিসংঘের লক্ষ্য, ২০২০ সাল নাগাদ তা ৬০ শতাংশে পৌঁছে দেওয়া। প্রতিবেদনে লেখা ছিল, ২০১৬ সালে এসে মানুষ আর অনলাইনে যায় না, তারা অনলাইনেই থাকে। বিশ্বব্যাপী থ্রিজি ও ফোরজি নেটওয়ার্কের বিস্তৃতি প্রতিনিয়ত মানুষকে আরও বেশি ইন্টারনেটমুখী করছে। টেলিযোগাযোগ ও ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের মাধ্যমে গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারের জন্য উৎসাহিত করছে। তবে স্বল্পোন্নত দেশগুলো এখনো অনেক পিছিয়ে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইন্টারনেট ব্যবহার ও তার সেবা পাওয়ার ক্ষেত্রে স্বল্পোন্নত দেশগুলো উন্নত দেশগুলোর তুলনায় প্রায় ২০ বছর পিছিয়ে আছে। এর জন্য দায়ী করা হচ্ছে ইন্টারনেট সেবা এবং প্রত্যন্ত অঞ্চলের অবকাঠামোর প্রসারজনিত খরচের আধিক্যকে। এ ছাড়া মুঠোফোন নেটওয়ার্কে ইন্টারনেট ব্যবহারের উচ্চমূল্য তো রয়েছেই।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ