মঙ্গলবার-১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৩:০৯
মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি : প্রধানমন্ত্রী পার্বতীপুরে ৫হাজার বৃক্ষ বিতরণ মহিমাগঞ্জ ইউপি’র উপ-নির্বাচনে রুবেল আমিন শিমুল চেয়ারম্যান নির্বাচিত অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে সরকার — প্রবাসী কল্যাণ মন্ত্রী ফুলবাড়ীর এলুয়াড়ী ইউপির চত্ত্বরে কমিউনিটির সদস্যদের সাথে কমিউনিটি সাপোর্ট গ্রুপের পরামর্শ সভা অনুষ্ঠিত॥ বিচারাধীন মামলার রায়কে প্রভাবিত করতে পারে এমন কোনো বিষয় গণমাধ্যমে প্রকাশ না করার অনুরোধ সারাদেশে নতুন ৬৫৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

টোকিওতে যাত্রীদের পরামর্শ দিচ্ছে রোবট! (ভিডিও)

প্রকাশ: শনিবার, ২৫ মে, ২০১৯ , ৪:৫৬ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জাপানের টোকিও স্টেশনে যাত্রীদের পরামর্শ দিতে পরীক্ষামূলক কাজ শুরু করেছে দুই কৃত্রিম বুদ্ধির রোবট। জাপানি, ইংরেজি ও চীনাসহ বিভিন্ন ভাষায় ভিজিটররা কৃত্রিম বুদ্ধিমত্তার দুই রোবটের কাছ থেকে নির্দেশনা নিতে পারবে।

দেশটির ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি পরীক্ষামূলক এ কাজটি পরিচালনা করছে।

আগামী ৩১ মে পর্যন্ত এই পরীক্ষামূলক কাজ চলবে। এই সময় রোবট মেশিনের সক্ষমতা এবং সাহায্য প্রার্থী যাত্রীদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করবেন সংশ্লিষ্টরা।

কৃত্রিম বুদ্ধির রোবট দুটি হলো জাপানের সফটব্যাঙ্ক রোবোটিক্স করপোরেশনের ‘পিপার’ এবং জার্মান রেলওয়ে কম্পানির ‘সেমি’ (এসইএমএমআই)। রোবট দুটি স্টেশনের বেসমেন্ট  শপিং-এর ইনফরমেশন ডেস্ক এবং গ্রানস্টা নামের ডাইনিং সেন্টারে স্থাপন করা হয়েছে।

পিপার জাপানে বহুল ব্যবহৃত একটি আধা মানবগুণ সম্পন্ন রোবট, আর সিএমএমআই বা সেমি হচ্ছে একটি রোবট প্রহরী যা মানুষের মতো দেখতে এবং মানুষের মতো আচরণের অধিকারী।

 

সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ