বৃহস্পতিবার-১৭ই অক্টোবর, ২০১৯ ইং-২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৩১
বড়পুকুরিয়ার সাবেক ১ এমডিসহ ৩ কর্মকর্তা জেলহাজতে বড়পুকুরিয়া সাবেক এক এমডিসহ ৩ কর্মকর্তা জেল হাজতে আবরারের নামে হলের নাম! সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে আকস্মিক পরিদর্শনে নৌ মন্ত্রী ও নানক মেডিকেলে চান্স পেলো সৈয়দপুরের রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা বিজ্ঞান জাদুঘরে ভ্রাম্যমাণ বিজ্ঞান বাসের উদ্বোধন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী সীমান্ত পেরিয়ে ভারতে যাওয়ার সময় বিরামপুর থেকে আবরার হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ

কলেজে ভর্তির আবেদন এখনও করেননি আড়াই লাখ শিক্ষার্থী

প্রকাশ: শুক্রবার, ২৪ মে, ২০১৯ , ১০:৫৩ পূর্বাহ্ণ , বিভাগ : চাকুরীর খবর,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: এবার একাদশ শ্রেণিতে ভর্তি হতে এখনও আবেদন করেননি মাধ্যমিকে উত্তীর্ণ হওয়া ২ লাখ ৪২ হাজার ৪২ শিক্ষার্থী। এদের বেশিরভাগই ঝরে পড়বে বলে মনে করছেন বোর্ড কর্মকর্তারা।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, এবার মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাস করেছেন ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী। এদের মধ্যে গত ১২ থেকে ২৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থী কলেজে ভর্তি হতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করেন। এই হিসেবে এবার মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও একাদশ শ্রেণিতে ভর্তি হতে আবেদন করেননি ২ লাখ ৪২ হাজার ৪২ শিক্ষার্থী।

এ বিষয়ে আজ শুক্রবার ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ গণমাধ্যমকে বলেন, যারা আবেদন করেননি তাদের অনেকে ঝরে পড়বে, কেউ কেউ দেশের বাইরে পড়তে যাবেন। তবে কলেজে ভর্তি প্রক্রিয়ার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে কিছু শিক্ষার্থী একাদশে ভর্তি হতে আবেদন করবেন বলে মনে করছেন তিনি।

অধ্যাপক হারুন জানান, ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থীর কাছ থেকে ৬২ লাখ ৪৯ হাজার ৮৬টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে অনলাইনে ৫৮ লাখ ৬২ হাজার ৯৫টি এবং এসএমএসের মাধ্যমে ৩ লাখ ৮৬ হাজার ৯৫১টি আবেদন করেন শিক্ষার্থীরা।

ঢাকা বোর্ডের আরেক কর্মকর্তারও ভাষ্য, “আমাদের অভিজ্ঞতা হলো প্রথম ধাপে যারা আবেদন করেন না, তাদের বেশিরভাগই ঝরে পড়েন। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে হাতেগোনা কিছু শিক্ষার্থী কলেজে ভর্তি হতে আবেদন করেন।”

এ ছাড়াও কলেজ পরিদর্শক হারুন জানান, ২৪ থেকে ২৬ মের মধ্যে শিক্ষার্থীদের আবেদন, যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে।

তিনি আরো বলেন, ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ১১ থেকে ১৮ জুন সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম আসবে ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবেন তা এসএমএসে নিশ্চিত করা) করতে হবে। এরপর ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন

চাকুরীর খবর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ