শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ফুলবাড়ীতে স্কাউটের উদ্যোগে সপ্তাহব্যাপী বৃক্ষ রোপন ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন

ফুলবাড়ী (কুড়িগ্রাম)প্রতিনিধি: জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা স্কাউটের উদ্যোগে সপ্তাহ ব্যাপী বৃক্ষ রোপন ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করা করেছে।

 

বুধবার দুপুর ১টায় কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা স্কাউটের সভাপতি ও উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) সুমন দাস।এসময় উপজেলা পরিষদ চত্বরের  বঙ্গবন্ধু স্মৃতি ফলকের পিছনে একটি করে ঔষধি ও ফলজ বৃক্ষ রোপন করা হয়। উপস্থিত ছিলেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মলিহা খানম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই, উপজেলা শিক্ষা কর্মকর্তা আকবর কবীর, উপজেলা স্কাউট সম্পাদক আমিনুল ইসলাম ও বিপুল সংখ্যক স্কাউট,রোভার ও কাব সদস্য।

কর্মসূচির অংশ হিসেবে উপজেলা ব্যাপী ৮ হাজার ৫০০ বৃক্ষ রোপন করা হবে।

 

“গাছ লাগিয়ে যত্ন করি,সুস্থ প্রজম্মের দেশ গড়ি” এ প্রতিপাদ্যে কর্মসূচি বাস্তবায়নে প্রত্যেক স্কাউট পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব, সহপাঠি  প্রতিবেশীদের বাড়ি, আশপাশে, পতিত জমিতে, সড়কের পাশে, বিদ্যালয়, মসজিদ, মন্দির, কবরস্থান শ্মশান কিংবা অন্যান্য ফাঁকা জায়গায় কমপক্ষে দুটি করে বৃক্ষরোপন করে পরিচর্যা করবে। এছাড়াও ইউনিট লিডারগন তিনটি করে এবং উপজেলা পর্যায়ের কমিটির সদস্যবৃন্দ চারটি করে বৃক্ষরোপণ করবে। কাব,স্কাউটরা নিজ বিদ্যালয়ের অন্যান্য ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করে তাদের মাধ্যমে বৃক্ষরোপণ করবে। বাংলাদেশ স্কাউটসের  পক্ষ থেকে বৃক্ষরোপণ ও পরিচর্যা কারী শ্রেষ্ঠ ইউনিট, উপজেলা, জেলা ও অঞ্চলকে পুরস্কৃত করবে।

সম্প্রতি বাংলাদেশ স্কাউটের প্রধান জাতীয় কমিশনার  চলতি বৃক্ষরোপণ মৌসুমে স্কাউট সদস্য গনের মাধ্যমে ৫০ লক্ষ বৃক্ষরোপন করার জন্য একটি অনুশাসন প্রদান করেছেন। এরই আলোকে এ কর্মসূচি বাস্তবায়নে উদ্যোগ নিয়েছে ফুলবাড়ী উপজেলা স্কাউট।

উল্লেখ্য যে, ফুলবাড়ী উপজেলায় প্রাথমিক,মাধ্যমিক ও মাদ্রাসাসহ দুইশত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রতিটিতে দু’টি ইউনিটে ৬৪ জন করে কাব,স্কাউট সদস্য রয়েছে ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন