মঙ্গলবার-১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:৪৬
মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি : প্রধানমন্ত্রী পার্বতীপুরে ৫হাজার বৃক্ষ বিতরণ মহিমাগঞ্জ ইউপি’র উপ-নির্বাচনে রুবেল আমিন শিমুল চেয়ারম্যান নির্বাচিত অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে সরকার — প্রবাসী কল্যাণ মন্ত্রী ফুলবাড়ীর এলুয়াড়ী ইউপির চত্ত্বরে কমিউনিটির সদস্যদের সাথে কমিউনিটি সাপোর্ট গ্রুপের পরামর্শ সভা অনুষ্ঠিত॥ বিচারাধীন মামলার রায়কে প্রভাবিত করতে পারে এমন কোনো বিষয় গণমাধ্যমে প্রকাশ না করার অনুরোধ সারাদেশে নতুন ৬৫৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

লেনোভোর নতুন ল্যাপটপে চার্জ থাকবে সাড়ে ১৬ ঘণ্টা

প্রকাশ: শনিবার, ১১ মে, ২০১৯ , ৭:১২ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: থিংকপ্যাড সিরিজের তিনটি নতুন ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। নতুন তিনটি মডেলেই রয়েছে নতুন প্রসেসর আর গ্রাফিক্স কার্ড। নতুন ল্যাপটপগুলোতে রয়েছে আগের থেকে বেশি ক্ষমতার ব্যাটারি, উজ্জ্বল ডিসপ্লে আর থিঙ্ক শাটার ক্যামেরা। এর মধ্যে একটি ল্যাপটপে প্রায় সাড়ে ১৬ ঘণ্টা চার্জ থাকে। ল্যাপটপের মডেলগুলো হলো থিংকপ্যাড টি৪৯৫, থিংকপ্যাড টি৪৯৫এস, এবং থিংকপ্যাড টি৩৯৫।

ল্যাবরেটরি পরীক্ষায় থিংকপ্যাড টি৪৯৫এস মডেলের ল্যাপটপের চার্জ থাকছে প্রায় ১৬.৪ ঘণ্টা। এছাড়া অন্য দুটি মডেলেও অত্যন্ত শক্তিশালী ব্যাটারি রয়েছে। এত বিপুল সময় চার্জ থাকায় এই ল্যাপটপগুলো এক্ষেত্রে বাজারের অন্য সব ল্যাপটপকে ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেছেন অনেক বিশ্লেষক।

লেনোভোর ওয়েবসাইটে জানানো হয়েছে এই মাসেই উত্তর আমেরিকায় বিক্রি শুরু হবে নতুন থিংকপ্যাড ল্যাপটপগুলো। পরবর্তীতে সারা বিশ্বেই পর্যায়ক্রমে তা বাজারজাত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

ল্যাপটপগুলোতে রয়েছে এএমডি রাইজেন ৭ প্রো সিরিজ প্রসেসর এবং এএমডি ভেগা গ্রাফিক্স।

থিংকপ্যাড টি৪৯৫ মডেলটির দাম ও স্পেসিফিকেশন

থিংকপ্যাড টি৪৯৫ ল্যাপটপে থাকছে একটি ১৪ ইঞ্চি এফএইচডি ডিসপ্লে। এই ডিসপ্লের সর্বোচ্চ ব্রাইটনেস ৪০০ নিটস। থাকছে এএমডি রেডিঅন ফ্রিসিংক সাপোর্ট। এই ল্যাপটপের ভেতরে থাকছে একটি এএমডি রাইজেন ৭ প্রসেসর। সাথে থাকছে এএমডি ভেগা ইন্টিগ্রেটেড গ্রাফিক্স আর ৩২ জিবি পর্যন্ত এলডিডিআর৫ র‌্যাম। থাকছে ১ টেরাবাইট পিসিআইই আর ২৫৬ জিবি সাটা এসএসডি।

এছাড়া এ মডেলের ল্যাপটপে থাকছে ৬৫ডব্লিউ ফাস্ট ইউএসবি টাইপ সি চার্জিং। এই মডেলটিতে একবার চার্জ করলে প্রায় ১৪.৯ ঘণ্টা চালানো সম্ভব। কানেক্টিভিটির জন্য সব ধরনের পোর্ট মজুত রয়েছে এই ল্যাপটপে। উত্তর আমেরিকায় থিংকপ্যাড টি৪৯৫ মডেলটির দাম শুরু হচ্ছে ৯৩৯ মার্কিন ডলার (প্রায় ৭৯,২১৫ টাকা) থেকে।

থিংকপ্যাড টি৪৯৫এস-এর দাম ও স্পেসিফিকেশন

থিংকপ্যাড টি৪৯৫এস ল্যাপটপেও থাকছে একটি ১৪ ইঞ্চি এফএইচডি ডিসপ্লে। ল্যাপটপের ভেতরে রয়েছে এএমডি রাইজেন ৭ প্রো প্রসেসর। সাথে থাকছে এএমডি ভেগা ইন্টিগ্রেটেড গ্রাফিক্স আর ১৬ জিবি পর্যন্ত এলডিডিআর৪ র‌্যাম। থাকছে ১ টেরাবাইট পিসিআইই এসএসডি স্টোরেজ।

ল্যাপটপটিতে রয়েছে একটি ৫৭ ওয়াট/আওয়ার ব্যাটারি। একবার চার্জ করলে এতে চার্জ থাকবে সাড়ে ১৬.৪ ঘণ্টা।

এই ল্যাপটপে থিংকপ্যাড টি৪৯৫ মডেলটির মতোই সব পোর্ট ও ওয়্যারলেস কানেক্টিভিটি থাকছে। তবে বাড়তি হিসেবে এ ল্যাপটপে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, আই আর ক্যামেরা আর ডলবি সাউন্ড। উত্তর আমেরিকায় থিংকপ্যাড টি৪৯৫এস-এর দাম শুরু হচ্ছে ১,০৮৯ মার্কিন ডলার (প্রায় ৯,১৮৭০ টাকা) থেকে।

থিংকপ্যাড এক্স৩৯৫-এর দাম ও স্পেসিফিকেশন

থিংকপ্যাড এক্স৩৯৫ ল্যাপটপে থাকছে দ্বিতীয় জেনারেশানের এএমডি রেইজেন ৭ প্রো প্রসেসর আর এএমডি ভেগা ইন্টিগ্রেটেড গ্রাফিক্স। এই ল্যাপটপে রয়েছে ১৬ জিবি এলপিডিডিআর৪ র‌্যাম। থাকছে ১ টেরাবাইট পিসিআইই আর ২৫৬জিবি সাটা এসএসডি স্টোরেজ। ল্যাপটপের ভেতরে রয়েছে একটি ৪৮ ওয়াট/আওয়ার ব্যাটারি। এই ল্যাপটপের ফাস্ট চার্জিং এর মাধ্যমে ব্যাটারি এক ঘন্টায় ০–৮০ শতাংশ চার্জ হবে। একবার চার্জ করলে এতে চার্জ থাকবে সাড়ে ১৪ ঘণ্টা।

থিংকপ্যাড এক্স৩৯৫ ল্যাপটপের স্ক্রিনের আকার কিছুটা ছোট। এতে থাকছে ১৩.৩ ইঞ্চি এফএইচডি ডিসপ্লে। ৪০০ নিটস ব্রাইটনেসের এই ডিসপ্লেতে থাকছে এএমডি রেডিঅন ফ্রিসিংক সাপোর্ট। এছাড়া থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, আইআর ক্যামেরা ও ডলবি অডিও প্রিমিয়াম সাপোর্ট। উত্তর আমেরিকার বাজারে আসা থিংকপ্যাড এক্স৩৯৫ এর দাম শুরু হচ্ছে ১,০৮৯ মার্কিন ডলার (প্রায় ৯,১৮৭০ টাকা) থেকে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ