বুধবার-২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:৫৬, English Version
পার্বতীপুর সাংবাদিক কন্যার পি.ই.সিতে ট্যালেন্টপুলে বৃত্তি লক্ষ্মীপুরে মাইক্রো-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ৪ ঘনিষ্ঠ জনদের তথ্য ফাঁস করলেন পাপিয়া, তালিকায় রয়েছেন প্রভাবশালী ভিআইপিরা প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৫শ’ শিশু রিফাত হত্যা: প্রাপ্তবয়স্ক ১০ আসামির সাক্ষ্যগ্রহণ সম্পন্ন বরিশালে ছাত্রলীগ নেত্রীর মৃত্যু নিয়ে রহস্য সাঘাটার যমুনার চরে সবুজের সমারোহ : শষ্য ও সবজী চাষে কৃষকের ব্যস্ততা 

গাইবান্ধার চরাঞ্চলের ভুট্টা চাষে সফলতায় কৃষক কৃষাণীরা

প্রকাশ: শনিবার, ১১ মে, ২০১৯ , ৪:৩৫ পূর্বাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধিঃগাইবান্ধার চরাঞ্চলের চাষীরা ভুট্টা মাড়াইয়ে এখন ব্যস্ত সময় পার করছেন। কৃষক-কৃষাণীরা হারভেষ্ট মেশিনে ভুট্টার মোচা ভেঙ্গে দানা বের করার কাজ করছেন। স্বপ্নের সোনালি ফসলে আশানারূপ ফলন অর্জিত হওয়ায় চাষীদের মুখে এখন হাসির ঝিলিক। সম্প্রতি বৈরী আবহাওয়া থেকে রেহাই পেতে মাড়াই করা ভুট্টা ঘরে তুলতে বিরামহীন চেষ্টা অব্যহত রেখেছেন তারা।
গাইবান্ধার কৃষি বিভাগ জানিয়েছেন, সদর উপজেলাসহ সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলাসমূহ নদী বেষ্টিত এলাকা। এসব এলাকায় রয়েছে কামারজানি, কাপাসিয়া ও মোল্লার চরসহ বিভিন্ন চরাঞ্চল। ওইসব চরে মরিচ এর পাশাপাশি প্রচুর পরিমান ভুট্টার আবাদ করা হয়। চরাঞ্চলের মানুষ ভুট্টা আবাদের উপর নির্ভরশীল। বছরের রবি ও খরিপ মৌসুমে এ এলাকার মানুষ দীর্ঘদিন ধরে ভুট্টা আবাদে ঝুকে পড়েছে। ভাট্টা চাষে এখানকার চাষীরা অনেকটাই স্বাবলম্বি হয়েছে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ