সোমবার-৬ই এপ্রিল, ২০২০ ইং-২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৩৫, English Version
বেসরকারি হাসপাতালগুলোকে এই দুর্যোগে জনগণের পাশে থাকার আহ্বান তথ্যমন্ত্রীর মাস্ক ছাড়া কেউই এ সময় বাইরে বের হবেন না                                          –স্বাস্থ্যমন্ত্রী ঠাকুরগাঁওয়ে কর্মহীন হোটেল শ্রমিকদের পাশে আর.ডি.এস এর পরিচালক আলমগীর হোসেন দেশে করোনায় আরও ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ছুটি বাড়ল ১৪ এপ্রিল পর্যন্ত অঘোষিত লক ডাউন চলছে তারি মধ্যে দিয়ে বাড়ি বাড়ি খাদ্য পৌছিয়ে দিলেন এমপি জেসী বাংলাদেশে যেসব ল্যাবে করোনা ভাইরাস শনাক্তকরণে কাজ চালু রয়েছে ও মোবাইল নম্বরসহ

গোবিন্দগঞ্জ ফুলবাড়ী ইউনিয়নের রগুনাথপুরে অবাধে চলছে অবৈধভাবে বালু উত্তোলন।

প্রকাশ: বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ , ৪:৪৮ পূর্বাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধা গোবিন্দগঞ্জ ফুলবাড়ী ইউনিয়নের রগুনাথপুরে করোতোয়া
নদী থেকে ইজারা ছাড়াই অবাধে বালু উত্তোলন করছেন কিছু প্রভাবশালী ব্যক্তি। ফলে রাজস্ব হারাচ্ছে সরকার এবং হুমকির মুখে পড়েছে এই বালু ঘাটের পার্শ্ববর্তী কাটাখালী ব্রীজ রাস্তাঘাট ও ফসলি জমি।
খোঁজ নিয়ে জানা যায়, ফুলবাড়ী ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের রগুনাথপুর গ্রামের ১/মৃত মফিজ উদ্দিনের ছেলে সহিদুল ইসলাম, ২/ লিটন মিয়া,পিতা মৃত মমতাজ উদ্দিন, ৩/ মতিয়ার, ৪/ আরিফ, ইজারা ছাড়াই অবৈধ ভাবে বালু উত্তোলন করছেন।বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ধারা ৫ এর ১ উপধারা অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪ এর (খ) অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা হলে অথবা আবাসিক এলাকা থেকে সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে।নদীর দুই অংশের স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বছরের পর বছর ধরে নিয়ম নিতি উপেক্ষা করে অবৈধভাবে বালু তুলছেন, সহিদুল, লিটন, আরিফ, মতিয়ার, ইসলাম সহ একটি প্রভাবশালী মহল। স্থানীয় প্রশাসন অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ দিলেও তারা তা বন্ধ করেনি। ট্রাক্টর চালকরা জানায়, তারা প্রতি ট্রাক্টর ১০০ টাকা থেকে ২০০ টাকা করে বালু কেনে।এরপর বিভিন্ন এলাকায় প্রতি ট্রাক্টর বালু ৭০০-১০০০ টাকা দরে বিক্রি করে তারা।প্রতিটি ট্রাক্টর প্রতিদিন কমপক্ষে ৩-৪ বার করে বালু নিয়ে যায়, রগুনাথপুরের কৃষকরা জানান এখানে বালু উত্তোলনের ফলে আমাদের অনেক ফসলি জমি রাস্তাঘাট ইতোমধ্যে নদী গর্ভে বিলিন হয়ে গেছে।এই এলাকার কিছু লোকজন ফসলী জমির মধ্য দিয়ে রাস্তা তৈরি করে দিয়েছে বালু উত্তোলনের জন্য।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ